ট্রাম্পের কাছে দারিদ্র্য লুকাতে বস্তি উচ্ছেদ করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৮ | প্রকাশিত : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩১

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফর উপলক্ষে গুজরাটের বস্তিবাসীকে বস্তি শূন্য বা উচ্ছেদের নোটিশ দিয়েছে স্থানীয় পৌর কাউন্সিল।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট হিসেবে প্রথম ভারত সফর করবেন ট্রাম্প। দুই দিনের সফরে গুজরাটের আহমেদাবাদে আয়োজিত ‘কেমন আছো, ট্রাম্প’ অনুষ্ঠানে যোগ দিবেন ট্রাম্প।

গত বছরের মার্কিন যুক্তরাষ্ট্রে নরেন্দ্র মোদির উদ্দেশ্যে ‘হাউডি মোদি’ আয়োজন করেছিলেন ট্রাম্প। তারই সূত্র ধরে একই আয়োজন করতে চলেছে ভারত। ইতিমধ্যে ট্রাম্প জানিয়েছেন, ভারতে লাখ লাখ লোক তাকে উষ্ণ অভ্যর্থনা জানাবেন বলে মোদি প্রতিশ্রুতি দিয়েছেন।

এরই মধ্যে স্টেডিয়ামের নিকটে একটি বস্তিকে ঘিরে বিতর্ক শুরু হয়েছে। বস্তিটি আড়ালের উদ্দেশ্যে ইতোমধ্যে সাত ফুট উচ্চতার একটি দেয়াল তৈরি করা হয়েছে। কিন্তু ট্রাম্পের চোখে গুজরাটের বস্তি আড়াল করতেই দেয়াল তৈরির অভিযোগ ওঠেছে।

তবে শুধু দেয়াল তৈরি করেই স্থানীয় কর্তৃপক্ষ ক্ষান্ত দেয়নি। আল জাজিরা জানায়, সোমবার বস্তি শূন্য করার জন্য বাসিন্দাদেরকে নোটিশ দেয়া হয়েছে।

তিন সন্তানের এক বাবা আল জাজিরাকে বলেন, ‘আমরা সরকারের নিকট কোনো ঘর চাইছি না। আমরা শুধু এক টুকরো জমি চাচ্ছি। যেন আমরা সেখানে জীবনযাপন করতে পারি।’

তিনি আরো জানান, তারা দীর্ঘদিন ধরেই বস্তিতে বসবাস করছেন। এতদিন তাদেরকে কোনো রকম হয়রানি করা হয়নি। ট্রাম্পের সফর উপলক্ষে গত মাস থেকে বিভিন্ন ইস্যুতে তাদেরকে হয়রানি করা হচ্ছে।

তবে বস্তি শূন্য করে দেওয়ার জন্য কোনো নোটিশ জারি করা হয়নি দাবি পৌরসভার এক সিনিয়র কর্মকর্তার। তার দাবি, ট্রাম্পের চোখে বস্তি আড়াল করতে নয়। বরং নিরাপত্তার কারণেই বস্তির পাশে দেয়াল তৈরি করা হয়েছে। কারণ বস্তিতে ৮০০ পরিবারের বাস। ফলে যেকোনো দুর্ঘটনা ঘটতে পারে।

আরেক কর্মকর্তা দাবি করেন, বস্তিবাসীরা সরকারি খাস জমি অবৈধভাবে দখলের পাঁয়তারা করছে।

মাঝদুর অধিকার মঞ্চের সেক্রেটারি মিনা জাদব দাবি করেন, ‘বিজেপি সরকার গুজরাটের দারিদ্র্য বিশ্বকে দেখাতে চায় না। তারা ট্রাম্পসহ অন্যান্যদের শুধু বড় বড় দালান, রাস্তা দেখাতে চায়। যেহেতু মোদি সরকার দারিদ্র্যকে আড়াল করতে চাইছে, এ কারণেই তারা বস্তি শূন্য করার নোটিশ দিয়েছে।

(ঢাকা টাইমস/১৮ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :