যবিপ্রবির ছয় শিক্ষার্থী বহিষ্কার: এমপির আশ্বাসে অনশন স্থগিত

যশোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ২১:৩৪

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) দুই শিক্ষার্থীকে আজীবনসহ ছয় শিক্ষার্থী বহিষ্কারের প্রতিবাদে অনশন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার সকালে ক্যাম্পাসের শহীদ মিনারে এই আমরণ অনশন কর্মসূচি শুরু হয়।

তবে যশোর-৩ আসনের সংসদ সদস্য ও বিশ্ববিদ্যালয়টির রিজেন্ট বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ আশ্বাসে আমরণ অনশন থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন ভুক্তভোগীসহ সাধারণ শিক্ষার্থীরা।

মঙ্গলবার যবিপ্রবির প্রশাসনিক ভবনে সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের এক সভা থেকে ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী একরামুল কবীর দ্বীপ এবং শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অন্তর দে শুভকে আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত নেয়া হয়। ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী হুমায়রা আজমিরা এরিন ও ইসমে আজম শুভকে দুই বছরের জন্য বহিষ্কার করা হলেও তাদের পড়াশোনা চালিয়ে যেতে এ আদেশ স্থগিত রাখার সিদ্ধান্ত হয়। তবে তারা কোনো শৃঙ্খলাবিরোধী কর্মকান্ডে যুক্ত হলে তাৎক্ষণিকভাবে তাদের এ শাস্তি কার্যকর হবে বলে সিদ্ধান্ত হয়। এছাড়া ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাকিবুল হাসান ও রায়হান উদ্দিনকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়।

যবিপ্রবির উপাচার্যের কার্যালয়ে হামলা, শিক্ষক নিয়োগে বাধা, শৃঙ্খলাভঙ্গ ও অসদাচরণের কারণে তাদের বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে বলে মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে যবিপ্রবি প্রশাসন থেকে জানানো হয়।

এর প্রতিবাদে বুধবার সকালে এসএম ইকরামুল কবির দ্বীপ, অন্তর দে শুভ, ইসমে আজম শুভ, মারুফ হোসেন, মাহমুদুল হাসান সাকিব, তামান্না দোলা, সুজন, তমারুল ইসলাম, ইমরান হোসেনসহ বেশ কয়েকজন সাধারণ শিক্ষার্থী ক্যাম্পাসে আমরণ অনশন কর্মসূচি পালন শুরু করেন। তারা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে ব্যানার টানিয়ে প্ল্যাকার্ড হাতে নিয়ে অনশনে বসেন।

আজীবন বহিষ্কারাদেশ পাওয়া একরামুল কবীর দ্বীপ বলেন, মনগড়া গল্প বানিয়ে তাদের বিরুদ্ধে এই বহিষ্কারাদেশ দেয়া হয়েছে। এজন্য সাধারণ শিক্ষার্থীরা বুধবার থেকে আমরণ অনশন কর্মসূচি পালন শুরু করেন। তবে যশোর-৩ আসনের সংসদ সদস্য এবং রিজেন্ট বোর্ডের সদস্য কাজী নাবিল আহমেদ এই বহিষ্কারাদেশে স্থগিতের ব্যাপারে আমাদের আশ্বস্ত করেছেন। এজন্য কর্মসূচি আপাতত স্থগিত করা হয়েছে।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :