র‌্যাংকিংয়ে চোখ রেখে শনিবার নামছে শ্রীলংকা-উইন্ডিজ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২০, ২০:৩১

র‌্যাংকিংয়ে চোখ রেখে আগামীকাল (শনিবার) থেকে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে নামছে শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ। ৮১ রেটিং নিয়ে অষ্টম স্থানে রয়েছে শ্রীলংকা। আর ৮০ রেটিং নিয়ে নবম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। যে দলই সিরিজ জিতবে তারাই অষ্টম স্থান দখল করবে। আর সিরিজ সমতায় শেষ হলে বর্তমান অবস্থাতেই থাকবে দু’দল। কলম্বোতে শনিবার সিরিজের প্রথম ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়।

২-১ ব্যবধানে শ্রীলংকা সিরিজ জিতলে তাদের রেটিং হবে ৮১। নিজের অবস্থানই ধরে রাখবে তারা। সেক্ষেত্রে ১ রেটিং কমবে ওয়েস্ট ইন্ডিজের। ক্যারিবীয়দের হোয়াইটওয়াশ করলে ৮৩ রেটিং হবে শ্রীলংকার। ৭৮ হবে ওয়েস্ট ইন্ডিজের।

আর শ্রীলংকাকে যদি ওয়েস্ট ইন্ডিজ হোয়াইটওয়াশ করে তাহলে ৮৩ রেটিং নিয়ে অষ্টম স্থানে উঠবে ক্যারিবীয়রা। ৭৮ রেটিং নিয়ে নবম স্থানে নেমে যাবে শ্রীলংকা। ২-১ ব্যবধানে সিরিজ জিতলেও অষ্টম স্থানে উঠবে ওয়েস্ট ইন্ডিজ। তখন তাদের রেটিং হবে ৮১, শ্রীলংকার হবে ৮০। তাই র‌্যাংকিংয়ে সাফল্য পেতে সিরিজ জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না শ্রীলংকা ও ওয়েস্ট ইন্ডিজ।

শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেন, ‘এই সিরিজটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ। কারণ বিশ্বকাপের পর একটি ওয়ানডে সিরিজ খেলে হেরেছি আমরা। এছাড়া এই সিরিজটি র‌্যাংকিংয়ের অবস্থান ঠিক করবে। সিরিজ হারলেই নবম স্থানে নেমে যেতে হবে আমাদের। তাই অষ্টম স্থান ধরে রাখতে হলে সিরিজ জয় ছাড়া কোন উপায় নেই আমাদের।’

র‌্যাংকিং নিয়ে ভাবনা ওয়েস্ট ইন্ডিজেরও। অধিনায়ক কাইরন পোলার্ড বলেছেন, ‘শ্রীলংকার বিপক্ষে সিরিজটি অন্যরকম আবহ বহন করছে। এই সিরিজের সাথে র‌্যাংকিং জড়িত। সিরিজ জিতলেই র‌্যাংকিংএ উপড়ে ওঠার সুযোগ। তাই সিরিজ আমরা জিততে চাই। গেল তিনটি সিরিজেই আমরা ভালো খেলেছি। তাই ওয়ানডেতে ভালো করার ব্যাপারে আমরা আশাবাদী।’

ফিটনেস সমস্যার কারণে স্কোয়াডে জায়গা হয়নি দুই সেরা খেলোয়াড় শিমরন হেটমায়ার ও এভিন লুইসের। টি-টোয়েন্টির মত ওয়ানডে দলেও ফিরেছেন অলরাউন্ডার ড্যারেন ব্রাভো। আরও ফিরেছেন অলরাউন্ডার রোভম্যান পাওয়েল ও স্পিন বোলিং অলরাউন্ডার ফাবিয়ান অ্যালেন।

গত বিশ্বকাপে লিগ পর্বের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ২৩ রানে হারিয়েছিল শ্রীলংকা। ২০১৫ সালে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করেছিল লংকানরা। তবে মুখোমুখি লড়াই এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। ৫৭ ম্যাচ খেলে ২৮টিতে জিতেছে ক্যারিবীয়রা। ২৬টি জিতেছে শ্রীলংকা।

শ্রীলংকা দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), আভিস্কা ফার্নান্দো, কুসল পেরেরা, শিহান জয়াসুরিয়া, নিরোশান ডিকবেলা (উইকেটরক্ষক), কুসল মেন্ডিজ, এ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, লক্ষন সান্দাকান, ইসুরু উদানা, নুয়ান প্রদীপ ও লাহিরু কুমারা।

ওয়েস্ট ইন্ডিজ দল: কাইরন পোলার্ড (অধিনায়ক), ফাবিয়ান অ্যালেন, সুনীল আমব্রিস, ড্যারেন ব্রাভো, রোস্টন চেজ, শেল্ডন কটরেল, জেসন হোল্ডার, শাই হোপ, আলজারি জোসেফ, ব্রান্ডন কিং, কেমো পল, নিকোলাস পুরান, রোভম্যান পাওয়েল, রোমারিও শেফার্ড ও হেইডেন ওয়ালশ (জুনিয়র)।

(ঢাকাটাইমস/২১ ফেব্রুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :