ভারতে ট্রাম্পের প্রথমদিনে আলোচনায় ‘ভুল উচ্চারণ’

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২৬

ভারতে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প দম্পতিকে ঘিরে উচ্ছ্বাস তুঙ্গে। তবে প্রথম দিনই সবকিছু ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এসেছে ট্রাম্পের ভুল উচ্চারণ। বিবেকানন্দের নাম উচ্চারণ করতে গিয়ে বেশ বেগ পেতে হয়েছে তাকে।

মোতেরা স্টেডিয়ামে বক্তৃতায় ট্রাম্প স্বামী বিবেকানন্দকে বললেন, ‘স্বামী বিবেকামুন্নন’। এমন উচ্চারণ শুনে শুরুতে আমজনতা বুঝতেই পারেননি তিনি কী বলছেন। এছাড়া সাবেক জনপ্রিয় ক্রিকেটার শচিন টেন্ডুলকারকে তিনি বলেন, সুচিন তেন্ডুলকর।”

এই নাম দুটো প্রথমবার শুনে এক মুহূর্তের জন্য থমকে গিয়েছিল মোতেরা স্টেডিয়াম। কিন্তু পরে ওই দু’জনের নাম বুঝতে পেরে ফের চেনা ছন্দে ফেরে আহমেদাবাদের এই ক্রিকেট স্টেডিয়াম। সোমবার মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানে এভাবে নামের ভুল উচ্চারণ করে নেট দুনিয়াতে টিপ্পনীর শিকার হচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট।

রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম ভারত সফরে ১৩০ কোটির দেশকে কাছে টানতে চেষ্টার কমতি করেননি ট্রাম্প। হিন্দি টুইট হোক কিংবা “আমেরিকা, ভারতকে ভালবাসে।” এমন একাধিক প্রসঙ্গ ডোনাল্ড ট্রাম্পের মোতেরার ভাষণে ছিল। কিন্তু নাম ভুল উচ্চারণ করে এখন সমালোচনায় জর্জরিত ইউএস প্রেসিডেন্ট।

এদিন মার্কিন প্রেসিডেন্ট বেদের উচ্চারণেও ভুল করলেন। দা ভেস্টাস বলে সম্বোধন করেছেন বেদকে। নরেন্দ্র মোদির প্রশংসা করতে গিয়ে বলেন, চি-ওয়ালা থেকে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। এমনকি, বলিউড ক্লাসিক শোলের প্রসঙ্গ টানতে গিয়ে সেই ছবির নামও ভুল উচ্চারণ করেন ডোনাল্ড ট্রাম্প। ‘শোজে’ ছবি গোটা বিশ্বের কাছে জনপ্রিয়, এদিন মোতেরাতে দাবি করেছেন ট্রাম্প।

ঢাকা টাইমস/২৫ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :