নড়বড়ে ফুট ওভারব্রিজে ঝুঁকি নিয়ে পারাপার

মেহেদি জামান লিজন, ত্রিশাল (ময়মনসিংহ)
 | প্রকাশিত : ১৯ মার্চ ২০২০, ১৮:৩৩

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল বাসট্যান্ড মোড়ে নড়বড়ে ভাঙা ফুট ওভারব্রিজটির বেহাল দশা। ঝুঁকি নিয়ে ব্রিজ পারাপার হচ্ছেন পথচারীরা। আবার কেউ ডিভাইডার দিয়ে জীবনবাজি রেখে রাস্তা পার হচ্ছেন।

ত্রিশাল বাসস্ট্যান্ড মোড়ে পাঁচ বছর আগে ৯০ লাখ টাকা ব্যয়ে লোহার ফুট ওভারব্রিজটি নির্মাণ করা হয়। এখন ব্রিজটির বেহাল দশায় নির্মাণ সংশ্লিষ্টদের প্রতি ক্ষোভ তৈরি হয়েছে। দ্রুত মেরামত করে ব্রিজটি চলাচল উপযোগী করার দাবি উঠেছে।

পাঁচ বছরে ফুট ওভারব্রিজের বেশ কয়েকটি সিঁড়ি ও পাটাতন মরিচায় ক্ষয় হয়ে ভেঙে গেছে। নড়বড়ে বেহাল এই ওভারব্রিজ দিয়ে প্রতিদিন মানুষ পারাপার হলেও এটি মেরামতে কোনো তৎপরতা নেই সড়ক ও জনপথ বিভাগের। যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। তবু ঝুঁকিপূর্ণ ওই ব্রিজ দিয়ে মহাসড়ক পার হচ্ছেন পথচারীরা।

সম্প্রতি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল বাসট্যান্ড মোড়ে রাস্তার মাঝখানে ডিভাইডার স্থাপন করায় পথচারীদের পারাপারের রাস্তা বন্ধ হয়ে যায়। এ কারণে ঝুঁকি নিয়ে অনেকটা বাধ্য হয়েই ফুট ওভারব্রিজ ব্যবহার করতে হচ্ছে। মরিচায় ক্ষয় হয়ে কয়েকমাস ধরে বেশ কয়েকটি সিঁড়ি ও পাটাতনের জোড়া দেয়া অংশ খুলে থাকলেও সংশ্লিষ্ট বিভাগের মেরামতের নেই কোনো উদ্যোগ। সড়ক ও জনপথ বিভাগের উদাসিনতায় যেকোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এই পরিস্থিতিতে অনেক পথচারী মহাসড়কের ডিভাইডারের উপর দিয়ে ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হচ্ছেন।

সরেজমিনে দেখা গেছে, চলন্ত গাড়ি রোধ করে রাস্তা পারাপার হচ্ছেন অসংখ্য মানুষ। বৃদ্ধ, নারী, শিশু ও স্কুল কলেজের শিক্ষার্থীসহ সব শ্রেণিপেশার মানুষই তাড়াহুড়া করে, কেউবা দৌড়ে জীবনের ঝুঁকি নিয়ে পার হতে চেষ্টা করছেন ব্যস্ততম ওই মহাসড়কটি।

এলাকাবাসী মনে করছেন, দ্রুত ব্রিজটি মেরামত করে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা রোধে পথচারীদের ফুট ওভারব্রিজ ব্যবহারে উৎসাহিত করা অত্যন্ত জরুরি। বিশেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের সচেতন করা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

ত্রিশাল পৌরশহরের প্রাণ কেন্দ্রে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ^বিদ্যালয়, সরকারি নজরুল ডিগ্রি কলেজ, মহিলা ডিগ্রি কলেজ, সরকারি নজরুল একাডেমি, নজরুল বালিকা উচ্চ বিদ্যালয়, আব্বাছিয়া ফাজিল মাদ্রাসা, শুকতারা বিদ্যানিকেতন, রাহেলা হযরত মডেল স্কুলসহ অসংখ্য শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়ক পারাপার করা শিক্ষার্থী ও সাধারণ মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি না হলে দুর্ঘটনা এড়ানো বা এ সমস্যা নিরসন সম্ভব নয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, ফুট ওভারব্রিজটি চলাচলে ঝুঁকিপূর্ণ। আমি সড়ক ও জনপথ বিভাগে কথা বলেছি। খুব তাড়াতাড়ি মেরামতের ব্যবস্থা নেবেন।

পথচারী মোহাম্মদ সেলিম বলেন, এক দিকে মহাসড়ক দিয়ে রাস্তা পারাপার বন্ধ করে রেখেছে। অন্যদিকে ওভারব্রিজটিও ভেঙে যাওয়ায় পথচারীরা বাধ্য হয়ে ডিভাইডারের উপর দিয়েই এখন জীবনবাজি রেখে রাস্তা পারাপার হতে হচ্ছে। ৯০ লাখ টাকা ব্যয়ের একটা ওভারব্রিজ কেমন মানের নির্মাণ করল যা কয়েকবছর যেতে না যেতেই ভেঙে গেল, এটা কি দেখারও কেউ নেই?

সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী ওয়াহেদুজ্জামান বলেন, বিষয়টি আমার জানা ছিল না। ফুট ওভারব্রিজে লাগানো স্টিলের পাতগুলো হয়তো ভালো মানের ছিল না। তাই অতো অল্প সময়ে এমন হয়েছে। আর ব্রিজে নিয়মিত দেখভাল করা হয়নি, এ কারণে নষ্ট হতে পারে। তবে যত দ্রুত সম্ভব ফুট ওভারব্রিজটি নতুন পাটাতন লাগিয়ে মেরামতের ব্যবস্থা করা হবে।

(ঢাকাটাইমস/১৮মার্চ/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :