করোনা: ফরিদপুরে ১০ জনের নমুনা ঢাকায় প্রেরণ

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ এপ্রিল ২০২০, ২১:৫০

করোনাভাইরাস শনাক্তকরণের জন্য ফরিদপুরে বিভিন্ন উপজেলায় নমুনা সংগ্রহ শুরু হয়েছে। এদিকে রবিবার পর্যন্ত ফরিদপুরে করোনাভাইরাস আক্রান্ত কোন রোগীর সন্ধান মেলেনি।

ফরিদপুরের সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, আমরা চেষ্টা করছি দ্রুতই ফরিদপুরে করোনা পরীক্ষার ব্যবস্থা করতে। ফরিদপুর মেডিকেল কলেজের চার তলায় এ রোগ পরীক্ষার জন্য পিসিআর মেশিন বসানোর জন্য জায়গা নির্ধারণ করা হয়েছে। এ জেলায় করোনাভাইরাস শনাক্তকরণের প্রয়োজনীয়তা, গুরুত্ব এবং নির্ধারিত জায়গার কথা উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে। আমরা বর্তমানে সিদ্ধান্তের অপেক্ষায় আছি।

তিনি বলেন, ফরিদপুরের আটটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে পাঁচটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা সংগ্রহের কাজ শুরু হয়েছে। ইতোমধ্যে ভাঙ্গা থেকে চারটি এবং মধুখালী, বোয়ালমারী, চরভদ্রাসন থেকে দুটি করে মোট ১০টি নমুনা ঢাকার আইসিডিআরে পাঠানো হয়েছে। তবে এখন পর্যন্ত কোন নমুনার পরীক্ষার ফলাফল জানা যায়নি।

সিভিল সার্জন আরও বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে নমুনা সংগ্রহ করে প্রতিদিন ঢাকায় পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু এ উপাত্ত পাঠানোর জন্য প্রয়োজনীয় ভিটিএম (ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া) সরকারি পর্যায়ে এখন পাওয়া যায়নি। দুটি ক্লিনিক থেকে ভিটিএম সংগ্রহ করে কাজ চালাতে হচ্ছে।

তিনি বলেন, সরকারিভাবে ভিটিএম আগামী দুই-একদিনের মধ্যে পাওয়া যাবে বলে আশা করছি।

সিভিল সার্জন ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও সাতজনকে হোম কোয়ারেন্টাইন করা হয়েছে। এ নিয়ে বর্তমানে ৩৫২ জন হোম কোয়ারেনটাইনে আছেন।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান বলেন, নিমুনিয়ায় আক্রান্ত হয়ে এক রোগী ফরিদপুর মেডিকেল হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। চিকিৎসকদের পরামর্শে গত শনিবার রাতে তাকে আইসোলেশন ওয়ার্ডে আনা হয়েছে এবং নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে।

(ঢাকাটাইমস/৫এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :