ভুয়া খবর রোধে কঠোর হোয়াটসঅ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১০:০৬

করোনা ভাইরাসের পাশাপাশি ছড়িয়ে পড়ছে মেসেজিং অ্যাপের মাধ্যমে ভুয়া খবর। ফলে, সাধারণের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এই ভুয়া খবর সংক্রমণকে দমন করতে বিশ্বজুড়ে নতুন পদক্ষেপ নিল হোয়াটসঅ্যাপ।

নতুন পদক্ষেপের ফলে মাত্র একটি চ্যাটেই ফর্রওয়ার্ড করা যাবে মেসেজ। গত বছর ভোটের সময় ভুয়া খবর রোধে ফরওয়ার্ড মেসেজের (মেসেজের উপর লেখা থাকবে ফরওয়ার্ড মেসেজ) অপশনটি নিয়ে এসেছিল সংস্থা। মাত্র পাঁচ জনকে পাঠানো যাবে একটি মেসেজ। কিন্তু এখন সেই সংখ্যাও কমিয়ে আনল ফেসবুক অধীনস্ত হোয়াটসঅ্যাপ। গ্রুপ ও ব্যক্তিগত চ্যাট উভয় ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য। মেসেজ ফরওয়ার্ড করলে মেসেজের উপরে লেখা থাকবে ‘ফরওয়ার্ড মেসেজ’।

হোয়াটসঅ্যাপ মারফত ভাইরাল পড়েছে প্রচুর ভিডিও-ছবি। ভুয়ো খবর ছড়ালে তা শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য করা হবে। প্রয়োজনে গ্রুপ অ্যাডমিনকেও মাসুল গুনতে হবে। গ্রেফতার করা হতে পারে।

প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ বিটায় একটি ফিচার নিয়ে আসতে চলেছে সংস্থা। যেখানে অনেকবার ফরওয়ার্ড হওয়া মেসেজের পাশে একটি আতশকাঁচের আইকন দেখাবে। ব্যবহারকারীরা সেখানে ক্লিক করলে পৌঁছে যাবেন ওয়েবে। যেখান থেকে সঠিক তথ্য যাচাই করতে পারবেন। একইসঙ্গে মেসেজের উৎস সম্পর্কে অবগত হবেন।

হোয়াটসঅ্যাপ আশা করে যে, কিছু মেসেজের সত্যতা যাচাই করার প্রবণতা গুজব ছড়াতে বাধা দেয়।

(ঢাকাটাইমস/৯এপ্রিল/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :