এই যুগে খেললে টেন্ডুলকারের রান হতো লাখের উপরে: শোয়েব

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মে ২০২০, ২০:২৯

১৯৮৯ সালে অভিষেকের পর ২৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ভারতের ‘মাস্টার ব্লাস্টার’ ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। এই ২৪ বছরে ব্যাট হাতে রানের ফুলকি ছড়িয়ে পাহাড়ের চূড়ায় বসেছেন তিনি। বিশ্ব ক্রিকেটে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ রানের মালিক টেন্ডুলকার।

২০০ টেস্টে ৫১টি সেঞ্চুরি ও ৬৮টি হাফ-সেঞ্চুরিতে ১৫৯২১ রান, ৪৬৩ ওয়ানডেতে ৪৯টি সেঞ্চুরি ও ৯৬টি হাফ-সেঞ্চুরিতে ১৮৪২৬ রান করেছেন টেন্ডুলকার। ১টি টি-২০তে করেছেন ১০ রান। তিন ফরম্যাট মিলিয়ে ৬৬৪ ম্যাচে টেন্ডুলকারের রান ৩৪৩৫৭। টেন্ডুলকারের এই পরিসংখ্যান ১৯৮৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত।

কিন্তু টেন্ডুলকার যদি, বর্তমানে যুগে ক্রিকেট খেলতেন, তবে পুরো ক্যারিয়ার শেষে ১ লাখ ৩০ হাজার রান করতেন বলে মনে করেন পাকিস্তানের স্পিড স্টার শোয়েব আখতার।

তিনি বলেছেন, ‘ক্রিকেট ইতিহাসের সবচেয়ে কঠিন যুগে ব্যাট করতে হয়েছিল টেন্ডুলকারকে। বর্তমান যুগে টেন্ডুলকার ক্রিকেট খেললে ১ লাখ ৩০ হাজার রান করত সে।’

বর্তমান যুগে কোহলির সাথে টেন্ডুলকারকে তুলনা করা হচ্ছে, যা ঠিক নয় বলে মন্তব্য করেছেন শোয়েব। তিনি বলেন, ‘টেন্ডুলকার ও কোহলির মধ্যে তুলনা করা ঠিক নয়। টেন্ডুলকার যখন খেলেছেন, সেই সময়টা ক্রিকেট ইতিহাসের সব চেয়ে কঠিন যুগ ছিল। আর এখন ক্রিকেট খেলাটা বেশ সহজ। বিশেষভাবে ব্যাটসমস্যানদের রান করাটা সহজ। খেলাধুলোয় দুই সময়ের খেলোয়াড়দের মধ্যে কোনো তুলনাই হয় না। একই সময়ে খেলা দুই খেলোয়াড়দের মধ্যেই কেবল তুলনা সম্ভব। কোহলি-স্মিথ-উইলিয়ামসন, এই যুগের খেলোয়াড়, শুধুমাত্র তাদের সাথেই তুলনাটা সম্ভব। টেন্ডুলকারের সাথে এই যুগের বা তার আগের যুগের কারও তুলনা করা উচিত নয়।’

(ঢাকাটাইমস/২২ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :