বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখল বিশ্ববাসী

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০২০, ০৯:৪২

চাঁদের ছায়া তার গতিপথে একটু একটু করে ঢেকে দিল সূর্যকে। আর পৃথিবীর বুকে দিনের বেলাতেই ঘনিয়ে এল সন্ধ্যার অন্ধকার। ২১ জুন আক্ষরিক অর্থেই ‘বড়দিন’। বছরের দীর্ঘতম দিন। আর এই দিনেই এ বছরের প্রথম সূর্যগ্রহণ। পৃথিবী জুড়েই এই মহাজাগতিক বিস্ময়ের সাক্ষী হলেন অনেকেই।

গ্রহণ তিন ধরনের। খণ্ডগ্রাস, বলয়গ্রাস ও পূর্ণগ্রাস। এ দিন ছিল সূর্যের বলয়গ্রাস গ্রহণ। এর আগে বলয়গ্রাস সূর্যগ্রহণ হয়েছিল গত বছর ২৬ ডিসেম্বর।

বাংলাদেশ ছাড়াও, এই মহাজাগতিক দৃশ্য ধরা পড়েছে ভারত, পাকিস্তান, চীন, তিব্বত, তাইওয়ান, সৌদি আরব, ওমান, ইয়েমেন, দক্ষিণ সুদান, ইথিওপিয়া-সহ বেশ কয়েকটি দেশ থেকে। নেপাল, কাম্বোডিয়া এবং হংকংয়ের বহু মানুষ এ দিন সূর্যগ্রহণ পর্যবেক্ষণ করেছেন।

বলয়গ্রাস গ্রহণ মানেই সূর্যের ‘রিং অব ফায়ার’ দর্শন। চাঁদের ছায়া ঢেকে দেয় সূর্য। কেবল দেখা যায় সূর্যের কিছু অংশ যা আগুনের বলয়ের মতো। তাই এর নাম বলয়গ্রাস। গ্রহণের এই দৃশ্যটুকু দেখার জন্যই উৎসাহে ফুটছিলেন মহাকাশপ্রেমীরা। শেষ পর্যন্ত তা দেখতে পেয়ে তৃপ্তির হাসি ফুটেছে তাঁদের মুখে।

ঢাকার স্থানীয় সময় দুপুর ১১টা ২৩ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। দুপুর ১টা ১২ মিনিটে সূর্যগ্রহণের সর্বোচ্চ পর্যায় ও দুপুর ২ টা ৫২ মিনিটে গ্রহণ শেষ হয়। তবে ঢাকার আকাশ মেঘলা থাকায় এই মহাজাগতিক দৃশ্য দেখার সৌভাগ্য বেশিরভাগ মানুষেরই হয়নি।

বাংলাদেশ থেকে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০২২ সালের ২৫ অক্টোবর।

(ঢাকাটাইমস/২২জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :