ছেলেকে ‘কালো’ বলে কটাক্ষ, যোগ্য জবাব দিলেন ধাওয়ান পত্মী

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ জুন ২০২০, ১১:২১

আমেরিকায় কৃষ্ণাঙ্গ হত্যার পর থেকেই বিশ্বজুড়ে নতুন করে গতি পেয়েছে বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলন। সমাজের সব ক্ষেত্রের মানুষ এই আন্দোলনে শামিল হচ্ছেন। বাদ যায়নি খেলার জগতও। ডারেন স্যামি, ক্রিস গেইলরা ইতিমধ্যেই নিজেদের কীভাবে বর্ণবিদ্বেষের শিকার হতে হতো, তা নিয়ে মুখ খুলেছেন। কিন্তু এবার বর্ণবিদ্বেষের শিকার হতে হলে খোদ ভারতের প্রতিষ্ঠিত তারকা শিখর ধাওয়ানের পরিবারকে। যা রীতিমতো হুলুস্থুল ফেলে দিয়েছে খেলার জগতে।

শিখর ধাওয়ানের স্ত্রী আয়েশার অভিযোগ, তাদের ছেলে জোরাবরকে বহু ক্ষেত্রে বর্ণবিদ্বেষের শিকার হতে হয়। এমনকি, নেটিজেনরা পর্যন্ত তার ছবিতে বিদ্বেষমূলক মন্তব্য করে। যা রীতিমতো অপমানজনক। সোমবার এমনই একটি উদাহরণ তুলে ধরেছেন শিখর ধাওয়ানের স্ত্রী। এদিন আয়েশা নিজের ইনস্টাগ্রামে হ্যান্ডেলে একটি স্ক্রিনশট শেয়ার করেন। যাতে দেখা যাচ্ছে তার ছেলে জোরাবরের উদ্দেশে এক নেটিজেন বলছেন, ‘‌জোরাবর, বাছা তুমি কালো আছো, সারাজীবন তোমাকে কালোই থাকতে হবে।’‌ নেটিজেনের এই মন্তব্য রীতিমতো অপমানজনক মনে হয়েছে ধাওয়ানের স্ত্রীর। তিনি এর তীব্র প্রতিবাদ করেছেন।

আয়েশা ইনস্টাগ্রামে লিখছেন, ‘‌মানুষ গায়ের রং নিয়ে এত চিন্তিত দেখে আমি অবাক হই। কেউ সাদা হোক বা হলুদ, সত্যি কি এর কোনও গুরুত্ব আছে?’‌

আয়েশা বলছেন, ‘‌সবচেয়ে মজার ব্যাপার হল, যারা এসব লিখছে তারা আবার ভারতীয়। এমন একটা জায়গায় এরা থাকে, যেখানে ধূসর রংটাই স্বাভাবিক বলে মনে করা হয়। সেদিক থেকে দেখতে গেলে এরা নিজেদের অস্ত্বিত্বকেই অস্বীকার করছে।’‌ নেটিজেনকে তীব্র কটাক্ষ করে আয়েশা বলেছেন, ‘‌না, আমি কোনও অভিযোগ করছি না। আমি শুধু এই বিষয়টা তুলে ধরার চেষ্টা করছি। আমি এবং আমার ছেলে মেয়েরা এসব দেখে অভ্যস্ত। আমাদের কোনও সমস্যা হয় না।’‌ তবে আয়েশার সেই পোস্ট ডিলিট করে দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৪ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :