সালাম ঢালীর জেল খাটা মানবাধিকারের চরম লঙ্ঘন: মানবাধিকার কমিশন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ জুলাই ২০২০, ১৯:৫৬ | প্রকাশিত : ০৭ জুলাই ২০২০, ১৯:৫৪

আসামি না হয়েও বাবার নাম ও ঠিকানার মিল থাকায় বিনা অপরাধে চারমাস জেল খাটা খুলনার সালাম ঢালীর ঘটনা ‘জাহালামের পুনরাবৃত্তি’ বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। একই সঙ্গে এ ঘটনাকে মানবাধিকারের চরম লঙ্ঘন বলে উল্লেখ করেন তিনি।

গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম বলেন, ‘নিরপরাধ হয়েও সালাম ঢালী জেল খেটেছেন যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এই ঘটনা জাহালম ঘটনার পুনরাবৃত্তি। একের পর এক এ ধরনের ঘটনা ঘটছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

মানবাধিকার কমিশন জানায়, আসামির নাম, বাবার নাম এবং ঠিকানার একাংশের মিল থাকায় বিনা অপরাধে জেলে থাকা সালাম ঢালীকে কমিশনের প্যানেল আইনজীবীর মাধ্যমে আইনি সহায়তা দিয়ে মুক্তির ব্যবস্থা করা হয়।

বিনা অপরাধে চার মাস জেল খাটার পর জাতীয় মানবাধিকার কমিশনের সহায়তায় মুক্তি পেয়েছেন খুলনার সালাম ঢালী। আদালতের নির্দেশের পর সোমবার বিকালে বাগেরহাট কারাগার থেকে মুক্তি পান ঢালী।

সঠিক যাচাই-বাছাই না করে নিরপরাধ ব্যক্তিকে আটক রোধে যথোপযুক্ত কার্যকর পদক্ষেপ গ্রহণ করা আবশ্যক বলে মনে করে মানবাধিকার কমিশন।

এ ঘটনার পুনরাবৃত্তিরোধে দায়ীদের শাস্তি নিশ্চিত করা এবং সংশ্লিষ্ট সকল দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সতর্ক করার জন্য সরকারের বরাবর পত্র প্রেরণ করেছে মানবাধিকার কমিশন।

(ঢাকাটাইমস/০৭জুলাই/এনআই/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :