ব্রিটেনে নতুন পদ্ধতিতে করোনা পরীক্ষা, ফল ৯০ মিনিটে

লন্ডন প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ আগস্ট ২০২০, ১১:৩৬ | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১১:০৬

ব্রিটেনে করনোভাইরাস ও অন্যান্য ফ্লু শনাক্তে নতুন ধরনের এক পরীক্ষা চালু হচ্ছে। নতুন পদ্ধতির এই পরীক্ষায় মাত্র ৯০ মিনিটে করোনাভাইরাস ও অন্যান্য ফ্লু শনাক্ত করা সম্ভব।প্রথমদিকে এই পরীক্ষা শুধুমাত্র কেয়ার হোম এবং ল্যাবরেটরিতে করা হবে। খবর বিবিসির।

ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে ‘অন স্পট’ সোয়াব এবং ডিএনএ পরীক্ষা, কোভিড-১৯ এবং অন্যান্য মৌসুমি ফ্লুর মধ্যে পার্থক্য করতে এই পদ্ধতি সহায়তা করবে। নতুন এই পরীক্ষা আগামী শীতে ‘খুবই উপকারী’ হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

বর্তমানে ব্রিটেনে করোনা পরীক্ষার তিন-চতুর্থাংশ রিপোর্ট আসে ২৪ ঘণ্টার মধ্যে এবং এক চতুর্থাংশ পরীক্ষার ফল জানতে দু’দিনের বেশি সময় লাগে। কিট সঙ্কটের কারণে করোনা পরীক্ষার জন্য দৈনিক যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল; তা গত মাসে পূরণ করা সম্ভব হয়নি। এরপরই নতুন এই র‌্যাপিড টেস্টের ঘোষণা দিল ব্রিটিশ সরকার।

স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ল্যাম্পোর নামের নতুন র‌্যাপিড সোয়াব টেস্ট কিটের মাধ্যমে আগামী সপ্তাহ থেকে পরীক্ষা কার্যক্রম শুরু হবে। আগামী সপ্তাহে প্রায় ৫ লাখ কিট চলে আসবে। এর মাধ্যমে কেয়ার হোম এবং ল্যাবরেটরিতে করোনা এবং অন্যান্য ফ্লু শনাক্ত করা যাবে মাত্র ৯০ মিনিটে। এবছরের বছরের শেষের দিকে আরও লক্ষ লক্ষ কিট সরকারের হাতে আসবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হয়। এরপর এই ভাইরাসটি বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়ে। দুই মাস আগেও চীনের বাইরে বিশ্বের যে কয়েকটি দেশে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছিল ব্রিটেন সেসব দেশের মধ্যে অন্যতম।

ব্রিটেনে এখন পর্যন্ত ৩ লাখ ১৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪৬ হাজারের বেশি। তবে বর্তমানে দেশটিতে করোনার সংক্রমণ এবং মৃত্যু কিছুটা কমে এসেছে।

ঢাকা টাইমস/০৫আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :