১০১ প্রতিরক্ষা সরঞ্জাম আমদানিতে নিষেধাজ্ঞা ভারতের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ আগস্ট ২০২০, ১৩:০৫

আত্মনির্ভর হতে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির উপর নিষেধাজ্ঞা দিচ্ছে ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ও ক্ষমতাসীন বিজেপির প্রভাবশালী নেতা রাজনাথ সিং রবিবার এক টুইট বার্তায় একথা জানিয়েছেন। খবর সংবাদ প্রতিদিনের।

রাজনাথ সিং জানান, প্রতিরক্ষা ক্ষেত্রে দেশকে আত্মনির্ভর করতেই এই পদক্ষেপ। আগামী পাঁচ-ছয় বছরে দেশিয় সংস্থাগুলোকে প্রায় চার লক্ষ কোটি টাকা দেওয়া হবে।

করোনাভাইরাস মহামারির মধ্যে ভারতকে আত্মনির্ভর করার ডাক দিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যার মূল কথা, বিদেশি পণ্যের আমদানি কমিয়ে দেশিয় উৎপাদনে জোর দেওয়া। সেই সিদ্ধান্তের প্রথম পদক্ষেপ নিলো ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাজনাথ সিং জানিয়েছেন, 'আত্মনির্ভরতার লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ পদক্ষেপ। মন্ত্রণালয়ের তরফে ১০১টি পণ্যের তালিকা প্রকাশ করা হয়েছে, যেগুলো নির্দিষ্ট সময়ের পর আর আমদানি করা যাবে না। দেশিয় উৎপাদন বাড়াতেই এই সিদ্ধান্ত।'

আমদানি নিষিদ্ধ হওয়ার এই তালিকায় শুধুমাত্র অস্ত্রের বিভিন্ন অংশই নেই। রয়েছে উন্নত প্রযুক্তির অত্যাধুনিক অস্ত্রও। যেমন আর্টিলারি বন্দুক, অ্যাসল্ট রাইফেল, ব়্যাডার, এয়ারক্রাফ্টসহ একাধিক উন্নতপ্রযুক্তির অস্ত্র রয়েছে। ১০১ টি পণ্যের তালিকাও দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী। এর মধ্যে রয়েছে স্নাইপার রাইফেল, সেলফ প্রপেলড বন্দুক, আর্টিলারি বন্দু, বুলেট প্রুফ জ্যাকেট, কিছু মিসাইল, হালকা ওজনের হাউৎজারের মতো সরঞ্জাম।

ঢাকা টাইমস/০৯আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :