মেসেঞ্জারে ৫ জনের বেশি মেসেজ ফরওয়ার্ড করা যাবে না

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:২১

ভুয়া খবর বা গুজব ঠেকাতে নতুন পদক্ষেপ হাতে নিয়েছে ফেসবুক মেসেঞ্জার। এখন থেকে মেসেঞ্জারে একই মেসেজ ৫ জনের বেশি কাউকে ফরওয়ার্ড করা যাবে না। ইউজাররা একবারে কেবল পাঁচ জন অন্য ইউজারকে বা পাঁচটি গ্রুপে কোনো মেসেজ ফরোয়ার্ড করতে পারবে।

এই নতুন লিমিট বেঁধে দেওয়ার বিষয়টির কথা মার্চ মাসে প্রথমবার সামনে এসেছিল। বেশ কিছুদিন ধরে এটি পরীক্ষাধীন অবস্থায় ছিল, এখন এটি পর্যায়ক্রমে সমস্ত ইউজারের জন্য রোলআউট করা হচ্ছে। এখন থেকে কোনো ফেসবুক মেসেঞ্জার ইউজার, কোনো মেসেজ ৫ জনের বেশি ইউজারের সাথে শেয়ার করতে চাইলে, তৎক্ষণাৎ একটি নোটিফিকেশন প্রদর্শিত হবে – ‘ফরোয়ার্ডিং লিমিট রিচড।’

এই বিষয়ে বৃহস্পতিবার একটি ব্লগ পোস্টে মেসেঞ্জার প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটির প্রোডাক্ট ম্যানেজমেন্টের ডিরেক্টর জে সুলিভান বলেন, ‘নতুন ফরোয়ার্ডিং লিমিট, ভাইরাল হওয়া ভুল তথ্য এবং ক্ষতিকারক কন্টেন্ট ছড়িয়ে পড়ার বিষয়টি কিছুটা হলেও কমাতে সক্ষম হবে।’

বছর দুয়েক আগে, ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এই ধরনের লিমিট বেঁধে দেওয়া হয়েছিল। এমনকি হোয়াটসঅ্যাপের এই ধরনের মেসেজগুলোতে ‘ফরোয়ার্ডেড’ লেবেল দেখতে পাওয়া যায়।

এখন দেখার বিষয়, মেসেঞ্জারে এই লিমিটটি কতটা কার্যকরী হয়। প্রসঙ্গত, আইওএস ডিভাইসের মেসেঞ্জারে অ্যাপ্লিকেশন লক ফিচার উপলব্ধ হয়েছে, খুব তাড়াতাড়ি অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনের ক্ষেত্রেও এই ফিচারটি দেখা যাবে।

(ঢাকাটাইমস/৪সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা