৭০ ভাগ করোনা রোগী ডিজিটাল পদ্ধতির সুফল পেয়েছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৮ | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০২০, ১৬:২৫

গত ১০ বছরে আওয়ামী লীগ সরকার দেশকে ক্রমান্বয়ে ডিজিটাইলেজশনে আনায় মহামারি করোনার এ সময়ে ৬০ থেকে ৭০ ভাগ রোগী এর সুফল ভোগ করেছেন বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, ২০০৮ সালে যখন প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের কথা ঘোষণা দিয়েছিলেন, তখন অনেকেই অনেক কিছু মন্তব্য করেছিলেন। তবে করোনাকালটা তাদের মন্তব্যের সঠিক জবাব দিয়েছে।

শনিবার রাতে একটি নিউজ পোর্টালের অনলাইন আলোচনায় যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। ভার্চুয়াল আলোচনাটি সঞ্চালনা করেন গৌরব’ ৭১ এর সাধারণ সম্পাদক এফএম শাহীন। এ সময় অতিথিরা দেশে ঘটে যাওয়া বিভিন্ন সমসাময়িক বিষয় নিয়ে আলোচনা করেন।

মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল পদ্ধতিতে অনেক পরিবর্তন হয়েছে। ২০০৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে যে পরিবর্তনগুলো করা হয়েছে, সেগুলো দারুণভাবে সফল হয়েছে। ৬০ থেকে ৭০ ভাগ করোনা রোগী ডিজিটাল পদ্ধতির মাধ্যমেই চিকিৎসা নিয়েছেন।

ডাক ও টেলিযোগাযোগ বলেন, আমাদের জন্য করোনা সত্যি সত্যি একটা চ্যালেঞ্জিং ব্যাপার ছিল। একটা পর্যায়ে যখন লকডাউনে চলে যাওয়া হয়, তখন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, রাস্তা-ঘাট, যানবাহনসহ সব কিছু বন্ধ হয়ে যায়। সেই সময় একটা মাত্র রাস্তা খোলা ছিলো, সেটি হচ্ছে ডিজিটাল কানেক্টিভিটি। এ সময় একটা ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা গেছে।

ডিজিটাল ইন্ডাস্ট্রিজের সাথে যারা যুক্ত আছেন তাদের ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, করোনাকালে তারা দিনে-রাতে পরিশ্রম করেছে। জীবনের ঝুঁকি নিয়ে তারা পুরো ব্যবস্থাকে সচল রেখেছে এবং কোনো পরিস্থিতেই ভেঙে পড়ার মতো অবস্থাতে যায়নি। সেই জন্য আমি তাদের কাছে কৃতজ্ঞ।

ডিজিটাল পরিবর্তনের উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ২০১৮ সালের জানুয়ারি মাসে আমার অফিসের শতকরা ৯৫ ভাগ ফাইল পেতাম কাগজের এবং সেই কাগজের মধ্যেই সই করতে হতো। কিন্তু আজকে করোনাকালের মধ্যে পেন্ডিং কোনো ফাইল নেই। সব ফাইলই ডিজিটাল মাধ্যমে সাইন আপ করেছি। এটা এক সময় কিছু কিছু অফিসে ছিল। কিন্তু এখন এটা উপজেলা পর্যায়ে চলে গেছে। এমনকি ভলিউম বেড়ে যাওয়ার কারণে সার্ভারটা আগারগাঁও থেকে স্থানান্তর করতে হয়েছে বলেও জানান তিনি।

‘বাংলাদেশে করোনা বিস্তার আমেরিকার পর্যায়ে হবে না। আমাদের যে লাইফ স্টাইল সেই লাইফ স্টাইলে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা একটু ভিন্ন মাত্রায়। করোনা রোগটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে পরাস্ত করে। কিন্তু আমাদের দেশের মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি রয়েছে।’

জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম বলেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনাভাইরাস আছে। গত ছয় মাস করোনার প্রাদুর্ভাব চলছে। তবে যখন যেখানে মূল ভ্যাকসিনটি আবিষ্কার হবে। সরকারের উচিৎ সেখান থেকেই ভ্যাকসিনটি নিয়ে আসা। আর সেটা নিয়ে আসার জন্য সরকারের সিদ্ধান্ত ও প্রস্তুতি রয়েছে কি না সেটা দেখার বিষয়।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেখানেই ভ্যাকসিন আবিষ্কার হবে সেখান থেকেই আমরা ভ্যাকসিন আনার জন্য তৈরি আছি এবং সে ক্ষেত্রে যে বাজেট দরকার সেটাও তৈরি আছে।

তিনি বলেন, কার্যকর ভ্যাকসিন আবিষ্কার না হওয়ার কারণে একেক দেশে একেক রকম ওষুধ ব্যবহার করা হচ্ছে। সেটির বিভিন্ন রকম ফলও পাওয়া যাচ্ছে। তবে সব কিছু যাচাই-বাছাই করে বাংলাদেশ সরকারের ব্যাপক প্রস্তুতি থাকা দরকার।

সাইফুল আলম আরো বলেন, করোনার জন্য বিশ্বের কোনো দেশই প্রস্তুত ছিল না। কিন্তু ধীরে ধীরে পরিকল্পনা মাফিক সবাই প্রস্তুতি নিয়ে করোনা মোকাবেলা করেছে।

ভ্যাকসিন রাজনীতি নিয়ে করা এক প্রশ্নের জবাবে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমরান কবীর চৌধুরী বলেন, এটা শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটা বৈশ্বিক একটি সমস্যা। আমেরিকা ও ইংল্যান্ডের মত দেশেও এ বিষয়ে হিমশিম খাচ্ছে। কাজেই এটা এতো সহজ বিষয় নয়। এছাড়াও কোনো ভাইরাস বের হওয়ার আগে আজ পর্যন্ত কোনো ভ্যাকসিন তৈরি হয়নি। এটা আবিষ্কার করা অনেক কঠিন। এটা আবিষ্কারের একটা নিয়ম আছে। নিয়ম অনুযায়ী তা আবিষ্কার হবে। কিন্তু এটা মিডিয়ার সামনে এক এক জন এক এক ভাবে নিয়ে আসছে। এভাবে মিডিয়ার সামনে নিয়ে আসলে উপকারের চেয়ে অপকার বেশি হবে।

করোনাভাইরাস শনাক্তের ব্যাপারে করা আরেক প্রশ্নের জাবাবে তিনি বলেন, করোনাভাইরাস যে পদ্ধতিতে নির্ণয় হয় সেই পদ্ধতি অনেক ব্যয় বহুল। এছাড়াও আমাদের দেশে এটার জন্য কোনো প্রশিক্ষণ ছিল না। তারপরও যে টেস্ট যেগুলো হচ্ছে; সেগুলো অনেক বেশি হচ্ছে। তবে মাস্ক ও সামাজিক দূরত্ব ছাড়া বাঁচার কোনো উপায় নাই বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

গণমাধ্যম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

গণমাধ্যম এর সর্বশেষ

সাতক্ষীরা জেলা আ.লীগ সভাপতি মুনসুর আহম্মেদের স্ত্রীর ইন্তেকাল: ড. কাজী এরতেজা হাসানের গভীর শোক!

সাভারে সময় টিভির সাংবাদিককে প্রকাশ্যে হত্যার হুমকি

চার তরুণ সাংবাদিকের মানবিকতার গল্প

মুক্তিযোদ্ধা-সাংবাদিক রইসুল হক বাহারের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী শুক্রবার

‘কোভিড স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্র আরও সঙ্কুচিত করছে’

নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করে প্রজ্ঞাপন

সুস্থ হতে সময় লাগবে আহত সাংবাদিক ইকরামের

সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত সাংবাদিক ইকরাম

দুই পত্রিকা সম্পাদকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

সাংবাদিক হত্যা ও নির্যাতনের প্রতিবাদে চাঁদপুরে মানববন্ধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :