জাপানে বিদ্যুৎকেন্দ্রের দূষিত পানি ফেলতে লাগবে ৪০ বছর!

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০২০, ১৬:৪২

জাপানের একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে ১০ লাখ টনেরও বেশি দূষিত রেডিওএকটিভ পানি সাগরে ফেলার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ‘ফুকুশিমা ডাইছি’ নামে এই বিদ্যুৎকেন্দ্র থেকে দূষিত পানি অপসারণের কাজ ২০২২ সাল থেকে শুরু হবে। খবর দ্য গার্ডিয়ানের।

জাপান সরকারের পক্ষ থেকে বিষয়টি নিয়ে চলতি মাসের শেষের দিকে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে বলে প্রতিবেদনটি জানিয়েছে।

সংবাদ মাধ্যমটির প্রতিবেদন বলছে, গত মাস পর্যন্ত বিদ্যুৎকেন্দ্রটিতে এক হাজার ৪৪টি ট্যাংকে মোট এক দশমিক ২৩ মিলিয়ন দূষিত পানি জমা হয়েছে। ২০২২ সালের গ্রীষ্মের মধ্যে সব ট্যাংকেই পানি ভর্তি হয়ে যাবে। যা অপসারণ করতে সময় লাগবে প্রায় ৪০ বছর।

তবে সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে দেশটির স্থানীয় জেলে সম্প্রদায়। তারা বলছে, ‘এই পরিকল্পনা বাস্তবায়িত হলে মৎস্য আহরণ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।’ কারণ সাগরে পানি ছাড়ার সময় বন্দরকে এড়িয়ে চলতে হবে জেলেদের।

বিষয়টি নিয়ে একটি বৈঠকে জেলেদের নেতা হিরোসি কিশি জাপানের চিফ ক্যাবিনেট সেক্রেটারি কাটসুনোবু কাটুর সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। কাটু বলছেন, ‘সরকারের উচিত বিষয়টি বাস্তবায়নের জন্য দ্রুত সিদ্ধান্ত ঘোষণা করা।’

এদিকে জেলেরা চায় সরকার বিকল্প পদ্ধতি বাষ্পীকরণ অথবা পানি রাখার জন্য আরো বেশি ট্র্যাংক স্থাপন করে এই সমস্যার সমাধান করুক।

কিন্তু সরকার বলছে, তারা এই দূষিত পানিকে পার্শ্ববর্তী প্রশান্ত মহাসাগরে ফেলবে। এতে বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন আরও বাড়বে। জেলে ছাড়াও পরিবেশবিদরা সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন।

জাপানের পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়াও সোচ্চার সরকারের এই নীতির বিরুদ্ধে। তারা বলছে, ‘বিদ্যুৎ কেন্দ্রের এই দূষিত পানি সাগরের পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হবে।’

টেপকো এডভান্স লিকিয়্যুট প্রসেসিং সিস্টেম জানিয়েছেন, তারা ইতিমধ্যে ওই পানি থেকে রেডিএকটিভ পদার্থগুলো অপসারণ করেছেন। কিন্তু তারা ট্রিটিয়াম বা হাইড্রোজেন-৩ নামের পদার্থটি অপসারণ করতে পারেননি। যেটি মানবদেহের জন্য ক্ষতিকর। তাই এই দূষিত পানিকে সাগরে ফেলার আগে আরও পরিশোধন করার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক এটোমিক এনার্জি সংস্থা।

জাপানের ইমিয়ুরি সিমবান পত্রিকার একটি প্রতিবেদন বলছে, ‘এই বিদ্যুৎকেন্দ্রটির পানি সাগরে ফেলার আগে কেন্দ্রটির ভেতরে আরও পরিশোধন করা হবে। যেটা করতে আরও প্রায় ৩০ বছর সময় লাগবে।’

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

কলকাতা হাইকোর্টের বিরুদ্ধে তীব্র ক্ষোভ মমতার

ভারী বৃষ্টিপাতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি 

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে ১৩ রাজ্যের ৮৮ আসনে ভোটগ্রহণ শুক্রবার

ইরানের স্বরাষ্ট্রমন্ত্রীকে গ্রেপ্তার করতে চায় আর্জেন্টিনা, কিন্তু কেন?

স্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ, দায়িত্বপালন থেকে বিরত থাকবেন স্পেনের প্রধানমন্ত্রী 

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

ইসরায়েল-ইরান সংঘাত: সিরিয়া কি নতুন যুদ্ধক্ষেত্র হবে?

ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিবে জ্যামাইকা

পাকিস্তানের পর এবার শ্রীলঙ্কা সফরে ইরানের প্রেসিডেন্ট

বিরল সফরে ইরানে উত্তর কোরিয়ার প্রতিনিধিদল

এই বিভাগের সব খবর

শিরোনাম :