মার্কিন জঙ্গিবিমান পাবে কি আমিরাত?

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৫ অক্টোবর ২০২০, ১০:০৩

সংযুক্ত আরব আমিরাতের কাছে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রি না করতে সিনেটে একটি বিল উত্থাপন করেছেন মার্কিন ডেমোক্র্যাটিক দলের দুইজন সিনেটর। মধ্যপ্রাচ্যে ইহুদিবাদী ইসরায়েল সামরিক শক্তির দিক দিয়ে অপ্রতিদ্বন্দ্বী থাকবে বলে মার্কিন কংগ্রেস যে নীতি অনুসরণ করে আসছে দুই সিনেটরের এ বিল মূলত তার পক্ষেই যাবে। খবর আল জাজিরার।

বিলটি উত্থাপন করেছেন সিনেটর বব মেনেনডিজ ও ডিয়ানে ফিনস্টেইন। এ বিলে এই নিশ্চয়তা চাওয়া হয়েছে যে, আরব আমিরাতের কাছে এফ-৩৫ বিমান বিক্রি করলে মধ্যপ্রাচ্য বা পশ্চিম এশিয়ায় ইসরায়েলের সামরিক আধিপত্য ক্ষুণ্ন হবে না।

বব মেনেনডিজ হচ্ছেন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী সদস্য। তিনি এক বিবৃতির মাধ্যমে এই বিল উত্থাপন ও ইসরায়েলের আধিপত্য রক্ষার পক্ষে কথা বলেছেন।

এই বিলে মেনেনডিজ ও ফিনস্টেইন বলেছেন, ১৮০ দিনের মধ্যে নিশ্চিত করতে হবে এবং প্রতি ১০ বছরে একবার নিশ্চিত করতে হবে যে, আমিরাতকে এফ-৩৫ বিমান দেয়া হলে ইসরায়েলের সামরিক আধিপত্যের কোনো কমতি হচ্ছে না।

ফিনস্টেইন বিবৃতিতে বলেছেন, 'সবচেয়ে উন্নত অস্ত্র আমাদের নিজেদের ও সবচেয়ে বিশ্বস্ত মিত্রদের হাতেই থাকবে এবং বিষয়টি নিশ্চত করার ক্ষেত্রে কংগ্রেসের দায়িত্ব রয়েছে।'

তবে আরব আমিরাতের কাছে এফ-৩৫ জঙ্গিবিমান বিক্রয়ের বিরোধীতা করা হবে না বলে জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তজ একথা জানিয়েছেন।

ঢাকা টাইমস/২৫অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :