সিএমএসএমই খাতে প্রাইম ব্যাংকের ঋণ বিতরণের টার্গেট পূরণ

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২০, ১৮:১৩

কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে সরকারের প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণের ১০০% টার্গেট পূরণ করেছে প্রাইম ব্যাংক। এ বছর ৩১ ডিসেম্বর শেষ সময়সীমার আগেই সম্পূর্ণ ঋণ বিতরণ সম্পন্ন করেছে ব্যাংকটি।

কোভিড-১৯ এর কারণে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে ব্যবসায়ের মন্দাবস্থা কাটিয়ে ওঠতে তাদের সাহায্যে স্বপ্রণোদিতভাবে এগিয়ে এসেছে প্রাইম ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া টার্গেট অনুযায়ী ব্যাংকটি ২৫০ কোটি টাকা ঋণ বিতরণ সম্পন্ন করেছে। এর ফলে ২ হাজার ৩৮৮ জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এ ঋণ সুবিধা পেয়েছে। সুদের হারে ভতুর্কিসহ এই ঋণ সুবিধা উদ্যোক্তাদের মহামারীর ক্ষতি কাটিয়ে ওঠতে সাহায্য করবে।

দেশের অর্থনীতির চালিকাশক্তি সিএমএসএমই খাতের প্রসার ও অগ্রগতিতে প্রতিশ্রুতিবদ্ধ প্রাইম ব্যাংক। কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতির প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা রাখে গুরুত্বপূর্ণ এ খাত। প্রাইম ব্যাংকের সঙ্গে বিস্তৃত সিএমএসএমই নেটওয়ার্ক ও দ্রুত ঋণ প্রসেসিংয়ের কারণে শেষ সময়সীমার আগেই প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ সম্পন্ন করতে পেরেছে ব্যাংকটি।

প্রসঙ্গত, বাংলাদেশের প্রথম ব্যাংক হিসেবে তথ্য প্রযুক্তি খাতের উদ্যোক্তাদের জামানতবিহীন ঋণ প্রদান শুরু করেছে প্রাইম ব্যাংক। PRIMEBANK নামে ঢাকা স্টক এক্সচেঞ্জে প্রাইম ব্যাংকের শেয়ার লেনদেন হয়। ১৯৯৫ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী ব্যাংক হিসেবে ধারাবাহিক আর্থিক সাফল্য বজায় রেখে আসছে ব্যাংকটি। নতুন প্রযুক্তি এবং ফিনটেকের সাহায্যে উদ্ভাবনী ব্যাংকিংয়ে প্রাইম ব্যাংক বাংলাদেশের ব্যাংকিং খাতে অগ্রগামী অবস্থানে আছে। ১৪৬টি শাখা, ১৭০টি এটিএম এবং ৩ হাজার ২০০ জনের বেশি নিবেদিতপ্রাণ কর্মকর্তা দ্বারা পরিচালিত ব্যাংকটি কর্পোরেট, কনজ্যুমার, এমএসএমই এবং সাসটেইন্যাবল ব্যাংকিংয়ে অনন্য স্থান অর্জন করেছে। এছাড়া, এএ ক্রেডিট রেটিং, এডিবি, সাফা, আইসিএবি, ইউরোমানি, এশিয়ামানি ও গ্লোবাল ফাইন্যান্স পুরস্কার এবং টেকসই ব্যাংকিংয়ের প্রতি দৃঢ় প্রতিশ্রুতি ব্যাংকটির সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রতিফলন বহন করে।

(ঢাকাটাইমস/৩০ডিসেম্বর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :