কাজের খোঁজে এক হাতওয়ালা হকার

মোশাররফ হোসেন মনির, মুরাদনগর (কুমিল্লা)
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০২১, ১২:১৬

প্রতিবন্ধীরা যে অসহায় নয়, ইচ্ছা করলে করতে পারে অনেক কিছু, বাঁচতে পারেন সম্মান নিয়ে তা দেখিয়েছেন কুমিল্লার মুরাদনগরের ৩৫ বছরের যুবক আব্দুর রহিম। নিজের একটি হাত না থাকলেও কোনো সহায়তার হাতের দিকে তাকিয়ে থাকেননি তিনি। নিজের পরিশ্রমে কোনো মতে টিকে আছেন মা, বৌ, ছেলে-মেয়ে নিয়ে। তবে করোনা মহামারী আসার পর তাদের নিয়ে বেহাল অবস্থা পড়েছেন রহিম। সাবেক পেশায় আয় কমে যাওয়ায় নতুন কিছু করতে চাইছেন তিনি। সহায়তা নয় কাজের সন্ধানে দ্বারে দ্বারে ঘুরছেন রহিম।

মাত্র ১২ বছর বয়সেই রডের কাজ করতে গিয়ে এক দুর্ঘটনায় হারান ডান হাত। আর্থিক অনটন আর শারীরিক প্রতিবন্ধকতায় প্রাইমারির পরে আর লেখাপড়াও আগায়নি। মাঝ কেটে যায় ৭ বছর। পরিবারের আয় বাড়াতে কিশোর রহিম এর মধ্যে এক হাতেই বিভিন্ন কাজ করার চেষ্টা করেছে। পরে ২০১৬ সাল শুরু করে পত্রিকার হকারি। ১৪ বছর ধরে ভালোই চলছিল। পত্রিকা বিক্রি করে যা আয় হতো তা দিয়ে মা, বৌ, ছেলে-মেয়ে নিয়ে কোনো মতে দিন কেটে যেতো রহিমের। কিন্তু মহামারী করোনা আসার পর বদলে গেছে সব পরিস্থিতি। কমে গেছে পত্রিকা বিক্রি। প্রতিদিন প্রায় ৪০ কিলোমিটার সাইকেল চালিয়ে আগের অর্ধেকও পত্রিকা বিক্রি হয় না তার। এখন যে আয় হয় তাতে মা, বৌ, ছেলে-মেয়ে নিয়ে বেঁচে থাকা দায় হয়ে দাঁড়িয়েছে উপজেলার নহল চৌমহনী গ্রামের সাহেব আলীর ছেলে রহিমের জন্য।

তবে জীবনযুদ্ধে হার মানতে চান না রহিম। যে বয়সে শিশুরা স্কুলে যায়, মাঠে খেলাধুলা করে দিন কাটায় সেই বয়সেই পরিবারের অন্য সদস্যদের মতো কাজের সন্ধানে নামতে হয়েছে তাকে। ১২ বছর বয়সে হারাতে হয়েছে হাত। তবে অদম্য রহিম অন্য অনেকেরে মতো নিজের শারীরিক প্রতিবন্ধকতাকে পুঁজি করে অন্যদের সাহায্যের জন্য বসে থাকেননি। প্রতিবেশী এক চাচার মাধ্যমে ২০০৬ সালে শুরু করেন পত্রিকার হাকারি। মাঝে কৃত্রিম হাত লাগানোর একটি সংবাদ পত্রিকায় দেখে নতুন করে বাঁচার স্বপ্ন দেখতে শুরু করে আব্দুর রহিম। পত্রিকা বিক্রির জমানো টাকা দিয়ে লাগিয়ে নেন কৃত্রিম হাত। প্রথমে পাঁয়ে হেঁটে পত্রিকা বিক্রি করলেও কৃত্রিম হাত লাগানোর পর সাইকেল চালিয়ে বাখরাবাদ গ্যাস ফিল্ড, জাহাপুর জমিদার বাড়ি, আলীরচর কলেজ, বোরারচর ও কলাকান্দি বাজারে পত্রিকা সরবরাহ শুরু করেন তিনি। কয়েক বছর আগে বিয়েও করেন। এক এক করে তিন সন্তানের বাবাও হয়েছেন রহিম। কিন্তু আয় খুব একটা বাড়েনি তার। এর মধ্যেই দেশসহ সারাবিশ্বে শুরু হয় করোনার মহামারী। সংক্রমণ ঠেকাতে সরকারের আরোপিত বিধিনিষেধে মানুষ হয়ে পরে গৃহবন্দী। বন্ধ হয়ে যায় স্কুল-কলেজ, অফিস-আদালত। হঠাৎ করে পত্রিকা বিক্রিতে নামে ধস। অন্যান্য হকারদের মতো রহিমের জীবনের গতিও থমকে যায়। অন্যদের মতোই রহিমের রুজি রোজগারও বন্ধ হয়ে যায়। পরিবার নিয়ে আর্থিক অনটনে পরেন তিনি। করোনাভাইরাস প্রদুর্ভাবের শুরুর দিকে কিছু সাহায্য-সহযোগিতা পেলেও বর্তমানে তাও বন্ধ।

তবে রহিম হাত পেতে নয়, কাজ করে জীবন বদলাতে চান। তাই বিভিন্ন হোটেল ও দোকানে কাজের সন্ধানে ঘুরে বেড়ান। কিন্তু পঙ্গু হওয়ায় কেউ তাকে কাজ দেয় না। তাই কোনো ধরনের ঋণ বা অনুদান পেলে নতুন একটা ব্যবসা শুরু করতে চান রহিম।

আব্দুর রহিম বলেন, প্রত্যক্ষ বা পরোক্ষ যেভাবেই বলুন না কেন আমার মনে হয় এ পেশাটি একটি সেবামূলক কাজ। এতেই আমার সন্তুষ্টি। এতেই আমি আত্মতৃপ্তি বোধ করি। জীবিকা নির্বাহে অর্থ সংগ্রহের জন্য আমাকে এ পেশা বেছে নিতে হয়েছিল। কিন্তু করোনা বড় একটি ধাক্কা দিয়ে গেছে। যদিও এখন লকডাউন নেই কিন্তু খবরের কাগজের করোনার জীবাণু থাকার ভয়ে অনেকেই আর বাড়িতে পত্রিকা রাখেন না। আগে যে পরিমান পত্রিকা বিক্রি করতাম, এখন নেমে এসেছে প্রায় অর্ধেকে। এর মধ্যেই এজেন্টরা পাওনা টাকা পরিশোধ করতে চাপ দেয়। পাওনা টাকা পরিশোধ না করা পর্যন্ত নতুন করে পত্রিকা দিতে রাজি হচ্ছেন না! তাই আমার পত্রিকা বিক্রি করা বন্ধ হয়ে গেছে।

পরিবারের সদস্যদের নিয়ে খেয়ে-না খেয়ে কোনো রকম বেঁচে আছি, আর কাজ খুঁজছি। একটা কাজ পেলেই আমার পরিবারে ফিরবে হাসিমাখা দিন।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সুনামগঞ্জে ৮ মে দিরাই ও শাল্লায় নির্বাচন: প্রার্থীদের নিয়ে চলছে ভোটের হিসাব নিকাশ

সিরাজগঞ্জে প্রার্থীর পক্ষে গোপন বৈঠক: ৫ প্রিজাইডিং কর্মকর্তাসহ ৬ জন গ্রেপ্তার

টাঙ্গাইলে কাভার্ডভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক নিহত

সুজানগরে বিপুল টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী শাহীন আটক

চুয়াডাঙ্গায় বজ্রসহ শিলাবৃষ্টি, শীতল বাতাসে জনমনে স্বস্তি

ফরিদপুরে স্বস্তির বৃষ্টি, বজ্রপাতে কৃষকের মৃত্যু

পাবনায় ৩টি ইটভাটায় ৯ লাখ টাকা জরিমানা 

নষ্ট হচ্ছে জাটকা অভিযানে জব্দ মূল্যবান জেলে নৌকা

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের দ্বিতীয় দিনের কর্মবিরতি

বরগুনায় সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 

এই বিভাগের সব খবর

শিরোনাম :