অভিশাপের পঙ্গপাল এখন কেনিয়ার কৃষকদের আশীর্বাদ

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ১১:০৭

পঙ্গপালে বিপর্যস্ত কেনিয়ার বিস্তৃত অঞ্চল। এর ফলে শুরুতে মহাবিপাকে পড়েন সেখানকার কৃষকরা। পঙ্গপালের আক্রমণে নষ্ট হয়েছে ক্ষেতের ফসল। শেষ পর্যন্ত চরম বিপদ ডেকে আনা পঙ্গপালই আশীর্বাদ হয়ে ধরা দিয়েছে তাদের কাছে।

সেদেশে এক বিজ্ঞান সংস্থা ঘোষণা করেছে, পঙ্গপাল ধরে নিয়ে ওই সংস্থার কাছে দিলে দেয়া হবে টাকা। পঙ্গপাল দিয়ে প্রোটিন সমৃদ্ধ পশুখাদ্য তৈরি করছে ওই সংস্থা। এতে কৃষকরাও যেমন খুশি, তেমনই ওই সংস্থাও অনেক কম মূল্যে তৈরি করতে পারছে প্রোটিন সমৃদ্ধ পশুখাদ্য। যারা পশুর জন্য খাবার কিনছেন তারাও খুশি।

‘দ্য বাগ পিকচার’ নামের ওই সংস্থা কৃষকদের কাছ থেকে এক কেজি পঙ্গপাল কিনছে ৫০ কেনিয়ান শিলিংয়ে (প্রায় ৪০ টাকা)। এই কারণে জাল দিয়ে বা বিভিন্ন উপায়ে পঙ্গপাল ধরে ধরে বিক্রি করছেন কৃষকরা।

আফ্রিকার উপকূলীয় এলাকাগুলিতে ইদানীং বৃষ্টি হচ্ছে। যার ফলে পঙ্গপালের সংখ্যা বাড়ছে। আর তাতে প্রথমে কৃষকরা কিছুটা ক্ষতির মধ্যে পড়লেও এখন তারা বিচলিত নন। কেনিয়ার লাইকিপিয়া, ইসিওলো এবং সাম্বুরায় পঙ্গপালের হানা সবচেয়ে বেশি।

ওই সংস্থার প্রতিষ্ঠাতা জানিয়েছে, পঙ্গপাল থেকে পশুখাদ্য বানানোর এই বিষয়টা তার মাথায় আসে পাকিস্তান থেকে। সেখানকার সাধারণ কিছু মানুষ এই কাজ করত। কিন্তু সরকার সেদিকে মনোযোগ দেয়নি, ফলে তারা লাভবান হতে পারেনি। কিন্তু আমরা সেটাই করছি।

ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :