দক্ষিণ কোরিয়ায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

মোহাম্মদ হানিফ, দক্ষিণ কোরিয়া
 | প্রকাশিত : ২৬ মার্চ ২০২১, ২১:১২

দক্ষিণ কোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে স্বাধীনতা ও জাতীয় দিবসের ৫০তম বার্ষিকী উদযাপন করেছে। কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে অনুষ্ঠানটি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে, সামাজিক দূরত্ব বজায় রেখে, সীমিত পরিসরে উদযাপন করা হয়।

শুক্রবার রাষ্ট্রদূত আবিদা ইসলাম কর্তৃক দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন।

অনুষ্ঠানের পরবর্তী অংশে বিশেষ মোনাজাত, পবিত্র ধর্মগ্রন্থসমূহ হতে পাঠ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। এছাড়া, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ঝং সে ঘিয়ুন-এর ভিডিও বার্তাটি প্রদর্শন করা হয়।

উন্মুক্ত আলোচনা পর্বে দূতালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য এবং বাংলাদেশের উন্নয়নের উপর আলোকপাত করেন। রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার স্বাগত বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানান। সেই সাথে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লক্ষ শহীদ, নির্যাতিতা ২ লক্ষ মা-বোনসহ সকল মুক্তিযোদ্ধাদের সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন। তিনি গত ৫০ বছরে বাংলাদেশ কর্তৃক অর্জিত অসাধারণ সাফল্যসমূহ এবং ভবিষ্যত আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দের উপস্থিতিতে “বঙ্গবন্ধু দ্য পিপল’স হিরো” বইটির মোড়ক উন্মোচন করেন যা দূতাবাসের উদ্যোগে কোরিয়ান ভাষায় অনুবাদ করা হয়েছে। কোরিয়ার পাঠকেরা এই বইটি স্থানীয় বইয়ের দোকান থেকে সংগ্রহ করতে পারবেন। কোরিয়ার সাধারণ জনগণের কাছে দূতাবাসের প্রকাশনা লভ্য করবার জন্য এই প্রথমবারের মতো দূতাবাস এই ধরণের একটি উদ্যোগ গ্রহণ করেছে- যা কোরিয়ার একটি প্রকাশনা সংস্থার সাথে চুক্তি সম্পন্ন করবার ফলে সম্ভব হয়েছে। এছাড়া, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দূতাবাস স্থানীয় সংবাদপত্রগুলোতে (কোরিয়া হেরাল্ড এবং কোরিয়া টাইমস) বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে।

কর্মসূচির দ্বিতীয় অংশটি জুম প্ল্যাটফর্মে সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হয় যা দক্ষিণ কোরিয়ার গিয়ংবুক ফিলহার্মোনিক অর্কেস্ট্রা কর্তৃক বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে শুরু হয়। তারপর ঢাকাস্থ ‘স্পন্দন ড্যান্স একাডেমী’-এর শিল্পীদের অংশগ্রহণে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের জন্য প্রস্তুতকৃত একটি সাংস্কৃতিক নৃত্যানুষ্ঠান ‘হাজার বছরের বাঙ্গালী’ পরিবেশিত হয়।

রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে ‘সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশ: আপনার ভাবনা’ শীর্ষক একটি অনলাইন আলোচনা অনুষ্ঠান রাত ৮টা অনুষ্ঠিত হয়। অধিবেশনটিতে কোরিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণকারীগণ বিগত ৫০ বছরে বাংলাদেশের অর্জন এবং এর প্রত্যাশা নিয়ে তাদের চিন্তাভাবনা ও ধারণা তুলে ধরেন। শান্তি, সমৃদ্ধি ও সাফল্যের পথে বাংলাদেশ তার যাত্রা অব্যাহত রাখবে এই আশাবাদ ব্যক্ত করে অধিবেশনটির পরিসমাপ্তি ঘটে।

২৭ মার্চ ২০২১ তারিখে সন্ধ্যায়, সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের আর্থিক সহায়তায়, রংপুর শিল্পকলা একাডেমি কর্তৃক প্রস্তুত "২৮৮ দিন" শীর্ষক একটি মঞ্চ নাটক প্রদর্শন করা হবে। জাতির পিতার কারাগারে থাকাকালীন সময়কে কেন্দ্র করে নাটকটি তৈরি করা হয়েছে।

(ঢাকাটাইমস/২৬মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

বাঙালির কলঙ্ক মোচনে জিয়ার বিচার অবশ্যম্ভাবী: তথ্য প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীর সঙ্গে ফিনল্যান্ড আ.লীগ নেতাকর্মীদের সাক্ষাৎ

হেলসিংকিতে আ.লীগের ধাওয়ার মুখে পালিয়ে গেল জামায়াত-বিএনপির কর্মীরা

লন্ডনে ইউকে-বাংলা রিপোর্টার্স ইউনিটির অভিষেক

পোর্তো মিউনিসিপালিটি নির্বাচনে প্রার্থী বাংলাদেশি কাজল

জার্মানে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম শুরু

বাহরাইনে ফিলিপাইনের রাষ্ট্রদূতের সঙ্গে বাংলাদেশ সোসাইটির সাক্ষাৎ

সাহারার বুকে অনন্য নজির বাংলাদেশ পুলিশের শান্তিরক্ষীদের

করোনা ভ্যকসিন: মালয়েশিয়ায় প্রবাসীদের পাশে টিম বাংলাদেশ

তিন মাসের লকডাউনে নানা সংকটে মালয়েশিয়া প্রবাসীরা

এই বিভাগের সব খবর

শিরোনাম :