‘আমি সরি ও তোমাকে ধন্যবাদ’

মিজানুর রহমান
| আপডেট : ২০ এপ্রিল ২০২১, ১২:২১ | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ১২:০৬

বিলেতের রাস্তাঘাটে হাটার সময় রাস্তায় পর্যাপ্ত জায়গা থাকার পরেও বিপরীত দিক থেকে কেউ হেটে আসলে দুই পক্ষের একজন দাঁড়িয়ে বা অন্য যে কোনো ভাবেই হোক এক পক্ষকে আগে যাওয়ার জায়গাটা করে দেয়। শুধু কি জায়গা করে দেয় যাওয়ার সময় বলেও "thank you".

অনেক সময় আপনি কারো পিছনে হাটছেন। বিষয়টা সে খেয়াল করে নাই। বেশিরভাগ লোকই হাটার সময় কানে ইয়ারফোন দিয়ে থাকে। সে যখন বুঝতে পারলো যে আপনি হয়ত তার কারনে পিছনে আটকে আছেন সে তৎক্ষনাৎ বলবে I am sorry. কেউ কেউ সরি বলার পরেও আরো একধাপ এগিয়েও বলে It wouldn’t be happened again. প্রথমে শুনে আশ্চর্য হইছি বলে কি ব্যাটা।

আপনি কোন লাইনে দাঁড়িয়ে আছেন। আপনার পিছনে হয়ত কোনো বৃদ্ধ বা ভদ্র মহিলা বাচ্চাসহ এসে দাড়িয়েছে। আপনি যদি তাকে বলেন যে তুমি আগে যাও। অনুমতি দেয়ার পরেও আপনাকে জিজ্ঞেস করবে are you sure? এরপরে সে আপনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে সামনে যাবে।

বাস থেকে নামার সময় প্রত্যেক যাত্রীই ড্রাইভারকে বলে নামবে তোমাকে অনেক ধন্যবাদ। এইটা আমিসহ একসাথে যারা পড়তে আসছি ইংল্যান্ডে তারাও এখন বলতে শিখছি।

এই সরি বলা বা ধন্যবাদ দেওয়ার সময় তাদের বডি ল্যাঙ্গুয়েজের আন্তরিকতাটা চোখে পড়ার মতো। বুকে হাত দিয়ে এমন ভাব করবে যেন আপনি তার কত বড় উপকার করছেন।

অফিসারদের দেশের বাইরে ট্রেনিং বা পড়তে আসার পক্ষে আমি সব সময় ছিলাম। আর এখন এখানে আসার পর আরো বেশি পক্ষে। মাঝে মাঝে আমি বলেই ফেলি যে এদের টয়লেট ব্যবস্থাপনা শিখতেও অফিসারদের বাইরে পাঠানো দরকার। বাইরে আসলে শুধু ট্রেনিং বা পড়াশোনাই হয় না সাথে সাথে আচার ব্যবহারসহ দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন হয়। আমাদের সবার আচরণ সংযত হোক। ধন্যবাদ ও সরি বলার মতো মন মানসিকতা গড়ে উঠুক সেই প্রত্যাশা করছি। এই দুইটা শব্দই অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনার হাত থেকে আমাদের মুক্তি দিবে বলে আমার বিশ্বাস।

লেখক: সরকারি কর্মকর্তা, বিসিএস (প্রশাসন)

(উচ্চশিক্ষার জন্য যুক্তরাজ্যে অবস্থানরত)

ঢাকাটাইমস/২০এপ্রিল/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

মতামত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :