সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বুফে ইফতার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মে ২০২১, ১৭:১৭

চলছে রমজান মাস। এই রমজানে সামর্থ্যবান রোজাদারদের ইফতারে থাকে নানা আয়োজন। তৈরি করা হয় বাহারি খাবার। অনেক সময় ইফতার উপলক্ষে বড় বড় রেস্তোরাঁয় বুফের আয়োজন করা হয়। সেখানে পছন্দমতো খাবার খাওয়ার সুযোগ মেলে অভিজাত শ্রেণির লোকদের। তবে এবার ধনীদের সেই বুফে ইফতার সুবিধাবঞ্চিত শিশুদের খাওয়ালো একটি সামাজিক সংগঠন।

বৃহস্পতিবার (৬ মে) রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা উদ্যান এলাকায় ‘সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন’ আয়োজিত সুইচ তাহমিনা বানু বিদ্যানিকেতন নামের স্কুলের শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় ব্যতিক্রমী এই ইফতার।

আয়োজকরা জানান, ‘সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন’ পরিচালিত স্কুলের সব শিক্ষার্থী দারিদ্র্যের কারণে স্কুল থেকে ঝড়ে পড়া শিশু। তাদের পরিবার শিক্ষার খরচ বহন করতে পারে না বলে কাজে পাঠিয়েছে। এই শিশুদের পড়াশোনার ব্যবস্থা করেছে সংগঠনটি। রমজানে তাদের স্কুলের শিশুদের জন্য একটি ব্যতিক্রমী ইফতার আয়োজন করেন তারা। এ আয়োজনে ফল, শরবত, ভেজিটেবল রাইচ, চিকেনসহ প্রায় ২০ ধরনের খাবার ছিল। এই খাবার শিশুরা তাদের পছন্দমতো নিয়ে খাওয়ার সুযোগ পেয়েছে।

শিশুদের জন্য এমন অভিনব আয়োজনের বিষয়ে ‘সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন’-এর অন্যতম সমন্বয়ক মুস্তাফিজুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘আমাদের সমাজে উচ্চশ্রেণির মানুষেরা দামি দামি রেস্তোরাঁয় নানা সামাজিক আয়োজনে প্রায়ই বুফে খাবারের সুযোগ পান। এমন আয়োজনে সুবিধাবঞ্চিত শিশুরা সুযোগ পায় না। সেখানে রেস্তোরাঁয় গিয়ে এমনভাবে খাওয়াটা তাদের কাছে স্বপ্নের মতো। আমরা তাদের সেই স্বাদটা দিতেই বুফে ইফতারের আয়োজন করেছি।’

ঢাকা উদ্যানের বস্তির সুবিধাবঞ্চিত নিম্ন আয়ের মানুষদের নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে সুইচ-বাংলাদেশ ফাউন্ডেশন। সেখানকার বাচ্চাদের সম-নাগরিক সুবিধা দিতে তাদের লেখাপড়াসহ সৃষ্টিশীল নানা অঙ্গনে সম্পৃক্ত করছে সংগঠনটি। এছাড়া ১০ টাকায় কাপড় ও ভাসমান মানুষদের জন্য ১০ টাকায় ইফতার নামে প্রজেক্ট পরিচালনা করছে সংগঠনটি। সমাজের প্রতিষ্ঠিত বিভিন্ন মানুষের সহযোগিতায় সামাজিক উন্নয়নের বিভিন্ন কাজ করে আসছে সংগঠনটি।

(ঢাকাটাইমস/০৭ মে/এআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :