জনপ্রতিনিধিদের ‘দুর্নীতিতে’ ৪০০ পরিবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত

মমিনুল ইসলাম বাবু, কুড়িগ্রাম
 | প্রকাশিত : ২১ মে ২০২১, ১৬:২৪

জনপ্রতিনিধিদের দুর্নীতির কারণে কুড়িগ্রামের ৪০০ দরিদ্র পরিবার ঈদ আনন্দ থেকে বঞ্চিত হয়েছে বলেন অভিযোগ পাওয়া গেছে। তবে এ বিষয়ে লিখিত অভিযোগ থাকায় তদন্ত করে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে উপজেলা প্রশাসন।

জানা গেছে, কুড়িগ্রাম রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নে সরকারের দেয়া বিভিন্ন উন্নয়ন প্রকল্পে জনপ্রতিনিধিদের দুর্নীতির লিখিত অভিযোগ দেয়া হয় উপজেলা প্রশাসনে। আর এই অভিযোগের ভিত্তিতে ইউনিয়নের ৪০ দিন মাটিকাটা কর্মসূচির কাজের মজুরি জোটেনি ৩৬৫টি পরিবারের। ফলে এই পরিবারগুলোর সহস্রাধিকেরও বেশি সদস্যকে ঈদ আনন্দ থেকে বঞ্চিত হতে হয়েছে।

এর মধ্যে রয়েছেন ইউনিয়নের রতিকানি পাড়ার ষাটোর্ধ্ব মমিনা বেওয়া। তার স্বামী মারা গেছেন বেশ কয়েক বছর আগে। ছেলে-মেয়েরা বিয়ে করে আলাদা থাকায় একাই চলতে হয় মমিনা বেওয়াকে। এই বিধবা সরকারের গ্রামীণ উন্নয়নের ৪০ দিনের কর্মসূচিতে মাটি কাটার কাজ করে যা আয় করেন তা দিয়েই চলে তার জীবন। রমজান মাসে ৪০ দিনের মাটি কাটার কাজ করলেও মজুরি পাননি তিনি। খেয়ে না খেয়ে পুরাতন ছেড়া কাপড়ই ঈদ পার করেছেন তিনি।

একই দশা রতিসোলাগাড়ি পশ্চিম পাড়ার বাসিন্দা রাহিয়া বেওয়ার। তিস্তা নদীর ভাঙনে ভিটে মাটি হারিয়ে বাঁধেই কোনো রকমে পরিবারের সাত সদস্য নিয়ে বসবাস। রাহিয়া বেওয়া এবং তার মেয়ে ইসোয়ারা বেগম এই মাটি কাটার কাজ করে সংসার চালায়। তিনি ভেবেছিলেন, মজুরি পেয়ে ঈদের পোশাক কিনে দেবেন সন্তানদের, ঈদের দিন খাবেন ভালো-মন্দ খাবার। কিন্তু মজুরি না পেয়ে চোখে মুখে এখন হতাশার ছাপ পরিবারটির মুখে।

এমন দুর্দশা বিদ্যানন্দ ইউনিয়নের ৪০ দিন কর্মসূচির সকল শ্রমিকদের।

শ্রমিক সরদার আমিনুল ইসলাম বলেন, জনপ্রতিনিধিদের গ্রাম্য রাজনীতির প্রতিহিংসার স্বীকার হয়ে ৪০দিন কর্মসূচির শ্রমিকদের ঈদ আনন্দ মলিন হয়েছে। সাবেক এক মেম্বার আবুল কালাম আজাদের লিখিত অভিযোগের কারণে ইউনিয়নের ৪০ দিন কর্মসূচির সকল শ্রমিকদের মজুরি বন্ধ হয়ে গেছে। প্রতিদিন কাজের জন্য ২০০ টাকা করে একজন শ্রমিক আট হাজার টাকা পাবার কথা থাকলেও ঈদ উপলক্ষ্যে পাইনি কোনো মজুরি। ফলে মানবেতর জীবন কাটাতে হচ্ছে।’

প্রতিহিংসার কারণে সাবেক মেম্বারের দেওয়া লিখিত অভিযোগের কারণে ইউনিয়নের নয়টি ওয়ার্ডের ৪০ দিন কর্মসূচির সুবিধাভোগী মজুরি বন্ধ হয়ে যাওয়ায় আক্ষেপ প্রকাশ করেন ৬ নম্বর ওয়ার্ড, বিদ্যানন্দ ইউপি মেম্বার আমিনুর ইসলাম।

এ বিষয়ে রাজারহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নূরে তাসনিম লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, তদন্ত করে দ্রুত শ্রমিকদের মজুরি দেয়া হবে।

(ঢাকাটাইমস/২১মে/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

সিরাজগঞ্জে প্রার্থীর পক্ষে গোপন বৈঠক: ৫ প্রিজাইডিং কর্মকর্তাসহ ৬ জন গ্রেপ্তার

টাঙ্গাইলে কাভার্ডভ্যানের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে ট্রাকচালক নিহত

সুজানগরে বিপুল টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী শাহীন আটক

চুয়াডাঙ্গায় বজ্রসহ শিলাবৃষ্টি, শীতল বাতাসে জনমনে স্বস্তি

ফরিদপুরে স্বস্তির বৃষ্টি, বজ্রপাতে কৃষকের মৃত্যু

পাবনায় ৩টি ইটভাটায় ৯ লাখ টাকা জরিমানা 

নষ্ট হচ্ছে জাটকা অভিযানে জব্দ মূল্যবান জেলে নৌকা

ঝিনাইদহ পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের দ্বিতীয় দিনের কর্মবিরতি

বরগুনায় সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত 

চাঁদপুরে পিকআপ ভ্যান-অটোরিকশার সংঘর্ষে বাবা-ছেলে নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :