মোটরসাইকেলে বেশি মাইলেজ পাওয়ার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৪:০৪

মোটরসাইকেলের জনপ্রিয়তা বহু বছর ধরেই। দৈনন্দিন জীবনে অনেকেই যে কোন জায়গায় যাওয়ার জন্য মোটরসাইকেলের উপরে ভরসা করেন। লকডাউন ও করোনাভাইরাস পরিস্থিতির কারণে পরিবহনে মোটসাইকেলের প্রাসঙ্গিকতা বেড়েছে। অনেকের মোটরসাইকেলের মাইলেজ নিয়ে অভিযোগ থাকে বিস্তর। অনেকের দাবি এক লিটার পেট্রোলে ৪০ কিলোমিটার পথও অতিক্রম করতে পারে না মোটরসাইকেল। মোটরসাইকেলে ভালো মাইলেজ পেতে যা করবেন।

নিয়মিত সার্ভিস করুন

মোটরসাইকেল অনেকেই সময়ে সার্ভিস করান না। আর মোটরসাইকেলে মাইলেজ কমার অন্যতম প্রধান কারণ এটাই। নিয়মিত মোটরসাইকেল সার্ভিস করলে বেশি মাইলেজের সঙ্গেই আপনার প্রিয় বাহনটি অনেক বেশি দিন ভালো থাকবে।

কার্বুরেটর পরিচর্যা

সার্ভিসের পরেও মোটরসাইকেলের মাইলেজে উন্নতি না হলে কার্বুরেটর সেটিংস পরীক্ষা করুন। মোটরসাইকেলে সঠিক পারফর্মেন্সের জন্য কার্বুরেটরে নিয়মিত টিউনিং প্রয়োজন। মাইলেজ বাড়ার সঙ্গেও এই কাজে ইঞ্জিনের পারফরমেন্স ভালো হবে।

টায়ার প্রেশার

নিয়মিত টায়ার প্রেশার পরীক্ষা করুন। বিশেষ করে লম্বা দূরত্ব রাইডের আগে ভালো করে দুই চাকার প্রেশার মেপে নিন।

ইঞ্জিন অয়েল

মোটরসাইকেল মসৃণভাবে চলতে সাহায্য করে ইঞ্জিন অয়েল। কম দামের ইঞ্জিন অয়েল ব্যবহার করলে সেই প্রভাব ইঞ্জিনে পড়তে পারে। তাই সঠিকভাবে ইঞ্জিন অয়েল পছন্দ করুন। নিয়মিত ইঞ্জিন অয়েল বদল করুন।

রাইডিংয়ের ধরন

সকলের আগে যাওয়ার জন্য যদিও মোটরসাইকেল চালান সেই জন্য আপনাকে মূল্য দিতে হবে। রাশ ড্রাইভিং দুর্ঘটনার ঝুঁকি বাড়ানোর সঙ্গেই মোটরসাইকেলের ক্ষতি করে। দীর্ঘ সময় এইভাবে মোটরসাইকেল চালাতে থাকলে তাঁর প্রভাব ইঞ্জিনে পড়ে।

গতি নিয়ন্ত্রণ করুন

গন্তব্যে পৌঁছনোর তাড়া না থাকলে ঘণ্টায় ৪০ কিমি প্রতি ঘণ্টা গতিতে মোটরসাইকেল চালান। এর ফলে আপনার মাইলেজ এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে। এছাড়াও একই গতিতে মোটরসাইকেল চালানোর অভ্যাস করুন। বারবার গতি কম বেশি করলে মাইলেজ কমার সম্ভাবনা থাকে।

ইঞ্জিন বন্ধ করুন

শহরে মোটরসাইকেল চালালে ট্রাফিক সিগন্যালে ইঞ্জিন বন্ধ করুন। ৩০ সেকেন্ডের বেশি সময় দাঁড়াতে হলে ইঞ্জিন বন্ধ করলে বেশি মাইলেজ পাবেন। এছাড়াই ট্রাফিকে ইঞ্জিন বন্ধ করলে শহরে দূষণের মাত্রাও কমতে।

সূর্যের নিচে পার্ক করবেন না

দীর্ঘ সময় সূর্যের নীচে মোটরসাইকেল পার্ক করবেন না। তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে মোটরসাইকেলের ফুয়েল ট্যাঙ্কে পেট্রল বাষ্পীভূত হয়ে যাবে। এছাড়াও মোটরসাইকেলের বিভিন্ন লুব্রিকেন্ট সূর্যের তাপে শুকিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যা ব্যাপকভাবে মাইল কমিয়ে দিতে পারে।

যন্ত্রাংশ বদল করুন

কোন যন্ত্রাংশে সমস্যা দেখা দিলে নতুন যন্ত্রাংশ ব্যবহারের চেষ্টা করুন। অনেকে মোটরসাইকেল মডিফাই করার জন্য বিভিন্ন যন্ত্রাংশ যুক্ত করেন। এর ফলে মোটরসাইকেলের ওজন বাড়ে। তাই কমে যায় মাইলেজ।

(ঢাকাটাইমস/২১জুন/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :