সালাম সালাম হাজার সালাম...

মুফদি আহমেদ
| আপডেট : ০৪ জুলাই ২০২১, ১৩:৫৪ | প্রকাশিত : ০৪ জুলাই ২০২১, ১৩:৫২

চিরবিদায় নিলেন ‘সালাম সালাম হাজার সালাম' সেই বিখ্যাত গানের রচয়িতা কবি, গীতিকার, ছড়াকার, শিশু সংগঠক ফজল-এ খোদা। বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাংলা গানের মধ্যে ‘সালাম সালাম হাজার সালাম’ গানটি ১২তম স্থানে। ফজল-এ খোদা বাংলাদেশ বেতারের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন পত্রিকার শিশু পাতা সম্পাদনাও করেছেন।

এই গুণী ব্যক্তিত্বের সাথে বিভিন্ন পত্রিকায় সহকর্মী হিসেবে কাজ করার সুযোগ আমার হয়েছে। শিশু সংগঠন করার সুযোগ হয়েছে। সর্বশেষ জাপান গার্ডেন সিটির একটি অনুষ্ঠানে তাঁকে অতিথি হিসেবে আনতে পেরেছিলাম। সেই অনুষ্ঠানে এসে আমার বাসায় তাঁর শেষ পদধুলি। কিশোর বয়সে বাংলাদেশ বেতার থেকে যাঁর সাথে সখ্য, সেই স্মৃতিগুলো অমলিন।

বহু দেশাত্মবোধক ও জনপ্রিয় গানের গীতিকার ফজল-এ খোদা। আজ ভোরে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ( ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। করোনায় আক্রান্ত হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

কবি ও ছড়াকার ফজল-এ খোদা যেসব কালজয়ী গানের গীতিকার এর মধ্যে উল্লেখযোগ্য- ‘যে দেশেতে শাপলা শালুক ঝিলের জলে ভাসে’, ‘ভালোবাসার মূল্য কতো, আমি কিছু জানি না’, ‘কলসি কাঁখে ঘাটে যায় কোন রূপসী’, ‘বাসন্তী রং শাড়ি পরে কোন রমণী চলে যায়’, ‘আমি প্রদীপের মতো রাত জেগে জেগে’, ‘ভাবনা আমার আহত পাখির মতো’, ‘প্রেমের এক নাম জীবন’, ‘বউ কথা কও পাখির ডাকে ঘুম ভাঙেরে’, ‘খোকন মণি রাগ করে না’।

তিনি বেতারে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন ১৯৬৩ সালে। ১৯৬৪ সালে টেলিভিশনে গীতিকার হিসেবে তালিকাভুক্ত হন। ছড়াকার হিসেবে লেখালেখি শুরু করেছিলেন ফজল-এ খোদা। দেশাত্মবোধক, আধুনিক, লোক সংগীত এবং ইসলামিক গান লিখে তিনি প্রশংসা কুড়িয়েছেন।

শিশু কিশোর সংগঠন শাপলা শালুকের আসরের প্রতিষ্ঠাতা তিনি। সত্তর দশকে তিনি শিশু কিশোরদের মাসিক পত্রিকা ‘শাপলা শালুক’ সম্পাদনা করেন। তার লেখা ১০টি ছড়াগ্রন্থ, পাঁচটি কবিতার গ্রন্থসহ তার মোট ৩৩টি বই প্রকাশিত হয়েছে।

ঢাকা বেতারের সাবেক এই আঞ্চলিক পরিচালক শিশু-কিশোরদের সংগঠন শাপলা শালুকের আসরের প্রতিষ্ঠাতা পরিচালক। ১৯৪১ সালের ৯ মার্চ পাবনা জেলার বেড়া থানার বনগ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর স্ত্রী কথাশিল্পী মাহমুদা সুলতানা ও দুই ছেলে ওয়াসিফ এ খোদা ও সজীব ওনাসিস সাংবাদিকতা পেশায় যুক্ত।

লেখক: সাংবাদিক

ঢাকাটাইমস/৪জুলাই/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :