সার্টিফিকেশন কোর্স ব্যাংক খাতে দক্ষ মানবসম্পদ গড়তে ভূমিকা রাখছে: গভর্নর

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ আগস্ট ২০২১, ১৮:২৭
ফাইল ছবি

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) গভর্নিং বোর্ডের চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, সার্টিফিকেশন কোর্স ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদ গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

গভর্নর বলেন, বর্তমানে ব্যাংকিং খাত জ্ঞানভিত্তিক এবং গতিশীল একটি খাত। এ কারণে ব্যাংকিং খাতের সক্ষমতা বৃদ্ধি এবং দক্ষ জনবল তৈরি অত্যাবশ্যক হয়ে পড়েছে। বিআইবিএম বিভিন্ন পর্যায়ের ব্যাংকারদের প্রশিক্ষণে কাজ করে যাচ্ছে। সার্টিফিকেশন কোর্সের মাধ্যমে এই কাজটি আরও সহজ হবে।

মঙ্গলবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) সার্টিফিকেশন কোর্সে উত্তীর্ণ ব্যাংকারদের জন্য তৃতীয়বারের মতো ‘সনদপত্র সম্মাননা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইবিএম- এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান। সমাবর্তন বক্তা ছিলেন সোনালী ব্যাংক লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান। বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা ব্যাংকারদের উদ্দেশ্যে বক্তব্য দেন। অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা।

মো. আতাউর রহমান প্রধান বলেন, বিআইবিএম-এর সার্টিফিকেশন প্রোগ্রাম ব্যাংকিং খাতের পেশাদারিত্ব বাড়াতে ভূমিকা রাখবে। সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে ব্যাংকাররা খাপ খাওয়াতে সক্ষম হবে।

বিআইবিএম-এর ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর ড. বরকত-এ-খোদ বলেন, ব্যাংকিং খাতে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারীরা জ্ঞানভিত্তিক ব্যাংকিং খাত গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিআইবিএম-এর মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, ব্যাংকিং খাতের বিভিন্ন ধরনের ঝুঁকি কমাতে সাহায্য করছে সার্টিফিকেশন র্কোসগুলো। দক্ষ জনবল ব্যাংকিং খাতের ঝুঁকিগুলো কমিয়ে আনে। সার্টিফিকেশন কোর্স সম্পন্নকারী ব্যাংকাররা আগামী দিনে ব্যাংকিং খাতের উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে। এতে বাংলাদেশের উচ্চ প্রবৃদ্ধি অর্জন এবং বিশ্ব আর্থিক পরিমন্ডলে দেশটির অবস্থান আরও দৃঢ হবে।

বিআইবিএমের পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা বলেন, বিআইবিএম এ সার্টিফিকেশন কোর্স চালু করার প্রধান উদ্দেশ্য হলো বাংলাদেশের ব্যাংকিং খাতে কর্মরত ব্যাংকারদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সমসাময়িক ব্যাংকিং ব্যবস্থা এবং এ সর্ম্পকিত বৈশ্বিক ভাবনার সাথে তাদের পরিচিত করা।

ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য অতীব গুরুত্বপূর্ণ বিষয়সমূহ যেমন-ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা, আর্থিক খাতে অনিয়ম, মানি লন্ডারিং, বৈদেশিক বাণিজ্যে অর্থায়ন, ই-ব্যাংকিং এবং তথ্যপ্রযুক্তি সম্পর্কিত নিরাপত্তা এবং ক্ষুদ্র ও মাঝারি খাত ইত্যাদি প্রশিক্ষণের ক্ষেত্রে প্রাধান্য পেতে শুরু করেছে। বিআইবিএম অনলাইন এবং অন ক্যাম্পাস মডিউলের সমন্বয়ে সার্টিফিকেশন কোর্স চালু করেছে। এর ফলে ব্যাংক কর্মকর্তাদের মধ্যমেয়াদী প্রশিক্ষণ গ্রহণের পথ সুগম হচ্ছে বলে তিনি উল্লেখ করেন। উল্লেখ্য, ২০১৫ সাল থেকে শুরু হওয়া সার্টিফিকেশন কোর্সগুলোকে অদ্যাবধি ৬০৬ জন ব্যাংকার অংশগ্রহণ করেছেন।

বিআইবিএম পরিচালিত ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন রিস্ক ম্যানেজমেন্ট (সিইআরএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ক্রেডিট ম্যানেজমেন্ট (সিইসিএম)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ট্রেড সার্ভিসেস ( সিইটিএস)’; ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন এন্টি মানি লন্ডারিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল ক্রাইম (সিইএএফ); ‘সার্টিফায়েড এক্সপার্ট ইন ই-ব্যাংকিং (সিইইবি)’;‘মুডি’স বিআইবিএম জয়েন্ট সার্টিফিকেট ইন কমার্শিয়াল ক্রেডিট (সিআইসিসি)’ এই ছয়টি কোর্সের চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ ২৬০ জন ব্যাংক কর্মকর্তা অনুষ্ঠানে সনদপত্র গ্রহণ করবেন।

উল্লেখ্য, চলমান লকডাউনের কারণে চলতি বছরের সম্মাননা প্রদান অনুষ্ঠানটি অনলাইনে অনুষ্ঠিত হয়েছে।

(ঢাকাটাইমস/০৩আগস্ট/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :