আফগানিস্তানে মার্কিন দূতের ইস্তফা

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১৪:৪৬

আফগানিস্তানে মার্কিন দূত জালমে খালিলজাদ ইস্তফা দিচ্ছেন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সময় থেকে তিনি এই দায়িত্বে ছিলেন। এই সপ্তাহেই দায়িত্ব ছেড়ে দেবেন খালিলজাদ।

তিন বছর ধরে খালিলজাদ এই দায়িত্বে ছিলেন। ট্রাম্পের পর বাইডেন প্রশাসনেও তিনি এই দায়িত্ব পালন করে এসেছেন। টমাস ওয়েস্ট এবার এই দায়িত্ব পালন করবেন। খবর ডয়চে ভেলের

খালিলজাদের বিরুদ্ধে অভিযোগ, তিনি ট্রাম্পের আমলে তালেবানের উপর যথেষ্ট চাপ সৃষ্টি করতে পারেননি। তবে ব্লিংকেন তার কাজের জন্য খালিলজাদকে ধন্যবাদ দিয়েছেন। তিনি বলেছেন, খলিলজাদ কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের মানুষের সেবা করেছেন।

কিছুদিন আগে দোহায় তালেবানের সঙ্গে আলোচনা করেছিলেন মার্কিন কূটনীতিকরা। সেখানে খালিলজাদকে রাখা হয়নি। তবে সাম্প্রতিক সময়ে তিনিই ছিলেন আফগানিস্তানের বিষয়ে মার্কিন প্রধান কূটনীতিক।

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে কংগ্রেসকে জানানো হয়েছে, আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে সেনা প্রত্যাহার করা নিয়ে তদন্ত শুরু হয়েছে। বিশেষ অভিবাসন ভিসা দেয়া নিয়েও তদন্ত হবে। যে আফগানরা গত ২০ বছর ধরে অ্যামেরিকাকে সাহায্য করেছিলেন, তাদের এই ভিসা দেয়া হয়েছে। তাদের জরুরি ভিত্তিতে অ্যামেরিকায় এনে পুনর্বাসনের ব্যবস্থা করা হয়েছে।

ঢাকাটাইমস/১৯অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :