বিচারপতি-বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরতে হবে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ অক্টোবর ২০২১, ২০:৫২

এখন থেকে যেকোনো মামলার শুনানির সময় বিচারপতি-বিচারক ও আইনজীবীদেরকে কালো কোট ও গাউন পরতে হবে। শারীরিক উপস্থিতি/ভার্চুয়াল যেভাবেই আদালত বসুক না কেন, আগামী ৩১ অক্টোবর থেকে পোশাক সংক্রান্ত এ রীতি অনুসরণ করতে হবে।

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রশাসন এ বিষয়ে পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে।

এতে বলা হয়েছে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে ও ভার্চ্যুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ এবং জাজেস কোট ও গাউন পরিধান করবেন।

‘সুপ্রিম কোর্টের আইনজীবীরা শারীরিক উপস্থিতিতে এবং ভার্চ্যুয়াল পদ্ধতিতে মামলা শুনানিকালে ক্ষেত্রমতো টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ ও কালো কোট/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন’ বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিচারিক আদালতের বিষয়ে পৃথক বিজ্ঞপ্তিতে বলা হয়, অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহের বিচারক ও আইনজীবীরা মামলা পরিচালনার সময় ক্ষেত্রমতো সাদা শার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেকব্যান্ড/কালো টাই এবং কালো/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন।

বিশ্বব্যাপি করোনা পরিস্থিতে গত ৩০ মার্চ থেকে বিচারক ও আইনজীবীদের কালো কোট এবং গাউন পরিধান করার প্রয়োজনীয়তা নেই বলে সিদ্ধান্ত দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

ঢাকাটাইমস/২৮অক্টোবর/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :