মঞ্জুরি পেল পুলিশের নতুন ১৭৮টি পদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ নভেম্বর ২০২১, ১৯:৪৬

পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ১৭৮ পদ সৃষ্টি ও সমন্বয়ের সরকারি মঞ্জুরি হয়েছে।

সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ, পুলিশ-১ অধিশাখা থেকে মন্ত্রণালয়ের প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা বরাবর পাঠানো এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

উপসচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ‘পুলিশ অধিদপ্তরের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামোর অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ২০টি পুলিশ সুপার ও ১৫৮টি সহকারী পুলিশ সুপারসহ মোট ১৭৮টি ক্যাডার পদ স্থায়ীভাবে রাজস্বখাতে সৃজন ও সমন্বয়ের সরকারি মঞ্জুরি জ্ঞাপন করছি।’

এর আগে পাঁচটি শর্তসাপেক্ষে ১৭৮টি পদের বেতন গ্রেড গত ২৯ সেপ্টেম্বর অর্থমন্ত্রণালয়ের সম্মতি পায়।

অভ্যন্তরীণ সংস্কারের মাধ্যমে ২০টি এসপি ও ১৫৮টি এএসপি এবং ৪৮টি অ্যাডিশনাল এসপিসহ সর্বমোট ১৭৮টি পদ বিলুপ্ত করে চারটি অ্যাডিশনাল আইজি, ১৮টি ডিআইজি, ৮৮টি অ্যাডিশনাল ডিআইজি, ২০টি এসপি এবং ৪৮টি অ্যাডিশনাল এসপিসহ মোট ১৭৮টি ক্যাডার পদ রাজস্বখাতে স্থায়ীভাবে সৃজনে সম্মতির পরিপেক্ষিতে সৃজিত পদের বেতনগ্রেড নির্ধারণে নিম্নোক্ত শর্তে নির্দেশক্রমে অর্থ বিভাগের সম্মতি পায়।

অতিরিক্ত আইজিপির চারটি পদ ২য় গ্রেডে। তবে শর্তে বলা হয়েছে, ডিআইজি পদে তিন বছরের এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১৭ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন স্কেল সর্বনিম্ন ৬৬ হাজার থেকে সর্বোচ্চ ৭৬ হাজার ৪৯০ টাকা।

ডিআইজির ১৮টি পদে ৩য় গ্রেডে। নিয়োগ যোগ্যতায় বলা হয়েছে, অতিরিক্ত ডিআইজি পদে কমপক্ষে তিন বছরের এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১৪ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন সর্বনিম্ন ৫৬ হাজার ৫০০ টাকা থেকে ৭৪ হাজার ৪০০ টাকা।

অতিরিক্ত ডিআইজি ৮৮টি পদ ৪র্থ গ্রেডে। এসপি অথবা এআইজি পদে কমপক্ষে দুই বছর এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৫০ হাজার থেকে সর্বোচ্চ ৭১ হাজার ২০০ টাকা।

পুলিশ সুপারের ২০টি পদ ৫ম গ্রেডে। অতিরিক্ত পুলিশ সুপার পদে পাঁচ বছর এবং নবম গ্রেড বা তার উপরের গ্রেডে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৪৩ হাজার থেকে সর্বোচ্চ ৬৯ হাজার ৮৫০ টাকা।

অতিরিক্ত পুলিশ সুপারের ৪৮টি পদ ৬ষ্ঠ গ্রেডে। সহকারী পুলিশ সুপার পদে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে বেতন ৩৫ হাজার ৫০০ থেকে শুরু করে ৬৭ হাজার ১০ টাকা।

ঢাকাটাইমস/০১ নভেম্বর/এএ/ইএস

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :