চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বিমা’

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২২, ১৫:০০

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি স্বাস্থ্য বিমা পরিকল্প চালু করতে যাচ্ছে সরকার। যার নাম হবে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বিমা’।

আগামী ১ মার্চ জাতীয় বিমা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমা পরিকল্পটি উদ্বোধন করবেন।

বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বিমা পরিকল্পটির উদ্বোধন করার প্রস্তাব দিয়ে গত বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) আর্থিক প্রতিষ্ঠান বিভাগে একিটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন।

চিঠিতে প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে প্রধানমন্ত্রীর দু’টি উক্তি উল্লেখ করে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত বিমা খাতে তার অনবদ্য অবদানকে চিরস্মরণী়য় করে রাখতে এবং মুজিববর্ষে কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত কার্যক্রমের অংশ হিসেবে নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী (এনডিডি)’র স্বাস্থ্য বিমা পরিকল্পটিকে ‘বঙ্গবন্ধু প্রতিবন্ধী সুরক্ষা বিমা’ নামে নামকরণ করার জন্য কর্তৃপক্ষ নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেছে।

উল্লেখ্য, স্বাস্থ্য ও জীবনঝুঁকির ক্ষতি মোকাবিলায় অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীদের (এনডিডি) বিমার আওতায় আনতে ২০১৯ সালের জুলাই মাসে উদ্যোগ নেয় সরকার।

পাইলট প্রকল্প হিসেবে এটি বাস্তবায়নে কাজ করছে সমাজকল্যাণ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ এবং সাধারণ বিমা করপোরেশন।

প্রাথমিকভাবে অটিজম, ডাউন সিট্রেম, বুদ্ধিপ্রতিবন্ধী ও সেরিব্রাল পালসি এই ৪ ধরণের নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধীরা এই বিমা সুবিধা পাবেন।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :