এখনই ভিয়েনা সংলাপ থেকে বের হতে চাই না: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২২, ১১:৫৫ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২২, ১১:৪৪

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু আলোচনায় অগ্রগতি অর্জিত হয়েছে। তিনি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তি উপলক্ষে বুধবার এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছিলেন। ২০২১ সালের ২০ জানুয়ারি দায়িত্ব পেয়েছিলেন জো বাইডেন। খবর পার্স টুডের।

সংবাদ সম্মেলনে ভিয়েনা সংলাপ সম্পর্কে মার্কিন প্রেসিডেন্টের দৃষ্টিভঙ্গি জানতে চাওয়া হয়। আপনার দৃষ্টিতে ভিয়েনা সংলাপ ফলপ্রসূ হবে নাকি ওই সংলাপ থেকে বেরিয়ে আসা উচিত- এমন প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, এখন ভিয়েনা সংলাপ থেকে বেরিয়ে আসার সময় নয় কারণ ওই আলোচনায় অগ্রগতি হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট তার ভাষায় বলেন, ভিয়েনা সংলাপের ব্যাপারে ‘ছয় জাতিগোষ্ঠী’ ঐক্যবদ্ধ রয়েছে তবে কী ঘটে তা আগে দেখতে হবে।

বাইডেনের এ বক্তব্যের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমেরিকা সম্ভাব্য চুক্তি থেকে আবার বেরিয়ে যাবে না ভিয়েনা সংলাপ থেকে এমন নিশ্চয়তা চায় ইরান। তিনি বলেন, ২০১৮ সালে ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া ছিল মার্কিন পররাষ্ট্রনীতির ইতিহাসের অন্যতম বড় ভুল।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় গত ২৭ ডিসেম্বর থেকে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের অষ্টম দফা আলোচনা চলছে। পাশ্চাত্যের সঙ্গে ইরানের ওই আলোচনার সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, এতে যথেষ্ট অগ্রগতি অর্জিত হয়েছে এবং অতি আশাবাদীরা বলছেন, একটি চুক্তির কাছাকাছি পৌঁছে গেছে উভয়পক্ষ।

ব্রিটেন, জার্মানি, ফ্রান্স, চীন ও রাশিয়া-এই পাঁচ দেশ ইরানের সঙ্গে সরাসরি আলোচনা করছে এবং আমেরিকা পরোক্ষভাবে আলোচনায় অংশ নিচ্ছে।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :