কোটালীপাড়ার নারীদের হস্তশিল্প পণ্য যাচ্ছে ইউরোপে

শেখ মোস্তফা জামান, গোপালগঞ্জ
 | প্রকাশিত : ১০ ফেব্রুয়ারি ২০২২, ০১:২৬

গোপালগঞ্জের কোটালীপাড়ার দেবগ্রাম আশ্রায়ণ প্রকল্পের সুবিধাভোগী নারীদের উৎপাদিত পণ্য এবার বাণিজ্যিকভাবে ইউরোপে যাচ্ছে। এখানকার হস্তশিল্পে উৎপাদিত গ্রামবাংলার নকশীকাথা, মাফলার, বিছানার চাদর, থামি, টুপিসহ নানা পণ্য রয়েছে। ২০২১ সাল থেকে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে অসহায় কর্মহীন নারীদের আয়বৃদ্ধিমূলক হস্তশিল্প প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে স্থানীয় প্রশাসন। এমন উদ্যোগে একদিকে সুবিধাবঞ্চিত নারীদের ভাগ্যের পরিবর্তন হচ্ছে, ফিরে আসছে আর্থিক সচ্ছলতাও।

গোপালগঞ্জে হারিয়ে যওয়া সেই পুরনো ঐতিহ্য হস্তশিল্পের যাত্রা শুরু হয়েছে। কোটালীপাড়া উপজেলার দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের সুবিধাবঞ্চিত নারীদের ভাগ্যের উন্নয়নে বাংলাদেশ ইয়ুথ ফার্স্ট কন্সার্ন্স (বিওয়াইএফসি)-এর উদ্যোগে হস্তশিল্প প্রশিক্ষণ কার্যক্রম পরচিালিত হচ্ছে। এখানে মোট ৫৪ জন নারী প্রশিক্ষনার্থী নিয়মিত এই হস্তশিল্প প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করে। এখানে দৃষ্টিনন্দন ও উন্নতমানের মাফলার, বিছানার চাদর, নকশিকাথা, থামি, টুপিসহ রঙ-বেরঙের নান পণ্য তৈরি করা হচ্ছে। প্রতিটি পণ্য ৫০০ টাকা করে বিক্রি হচ্ছে।

এই হস্তশিল্প যেমন দরিদ্র নারীদের কর্মসংস্থান তৈরি করছে, তেমন আর্থ সামাজিক উন্নয়নেরও দ্বার খুলে দিচ্ছে। দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের নারীদের নিপুণ হাতে তৈরি হস্তশিল্পের নানা সামগ্রী ইউএসএ, জার্মান, ফ্রান্স, ইতালিসহ বিভিন্ন দেশে বাণিজ্যিকভাবে রপ্তানি করা হচ্ছে। স্থানীয়ভাবেও এই পণ্য সুনাম কুড়িয়ে নিয়েছে। এই কাজের মাধ্যমে সৃষ্টি হচ্ছে নারীদের কর্মসংস্থান।

নারীরা যখন হস্তশিল্পের কাজে ব্যাস্ত তখন তাদের সন্তানরা আশ্রয়ণ প্রকল্পের স্কুলে লেখাপড়া করছে। দেবগ্রাম আশ্রয়ণ প্রকল্পের সুবিধাবঞ্চিত নারীদের সংসারে যেন স্বাচ্ছন্দ্য ফিরিয়ে এনেছে।

জেলা প্রশাসক শাহিদা সুলতানা বলেন, গোপালগঞ্জের হস্তশিল্প ইউএসএ, জার্মান, ফ্রান্স, ইতালিসহ বিভিন্ন দেশে যাচ্ছে । এই কাজের মাধ্যমে নারীদের কর্মসংস্থান সৃষ্টি হবে।

এই হস্তশিল্পের মাধ্যমে নারীদের কর্মসংস্থান সৃষ্টি হবে। এক একজন নারী ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে পরিচয় লাভের পাশাপাশি স্বাবলম্বী হবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।

(ঢাকাটাইমস/১০ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :