চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌ-রুটে লঞ্চ চলাচল বন্ধে চরম দুর্ভোগে যাত্রীরা

চাঁদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ মার্চ ২০২২, ১৯:৫৫

চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌ-রুটে অনির্দিষ্টকালের জন্য যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিটিএ)। তবে চাঁদপুর-নারায়ণগঞ্জ নৌ-রুটে চরাচলকারী ১৬টি লঞ্চের মধ্যে ১৩টিই ত্রুটিপূর্ণ হওয়ায় মঙ্গলবার (২২মার্চ) থেকে ঘোষণা দিয়ে কর্তৃপক্ষ লঞ্চ চলাচল বন্ধ রেখেছেন। এদিকে হঠাৎ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে বিভিন্ন স্থান থেকে চাঁদপুর নৌ-টার্মিনালে আসা শতশত যাত্রী চরম দুর্ভোগে পড়েছেন। যাত্রীদের দুর্ভোগের বিষয়ে কর্তৃপক্ষের এমন উদাসিনতায় মারাত্মক ক্ষোভ প্রকাশ করেন তারা।

নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীতে কার্গো জাহাজের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চডুবির ঘটনার পর (২১ মার্চ) সোমবার সকাল ৬টা থেকে এই নৌ-রুটে আংশিক লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছিল।

এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই দেশের অন্যতম গুরুত্বপূর্ণ এই নৌ-রুটে লঞ্চ চলাচল বন্ধ করায় যাত্রীরা চরম দুর্ভোগে পৌহাতে হচ্ছে। আজ (২২ মার্চ) মঙ্গলবার সকালের পর চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, চাঁদপুর-নারায়ণগঞ্জের লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

এ সময় নৌ-টার্মিনালে অবস্থান করে থাকা অসংখ্য যাত্রী রয়েছে। তখন অবস্থান করা যাত্রীরা জানান, তারা লঞ্চ চলাচল বন্ধ বিষয়টি জানেন না। যার ফলে তারা চরম দুর্ভোগে পড়তে হয়েছে।

বিভিন্ন স্থান থেকে আসা যাত্রীরা লঞ্চ ঘাটে এসে ফেরত যাচ্ছেন।

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটের লঞ্চ মালিক প্রতিনিধি রুহুল আমিন হাওলাদার জানান, শীতলক্ষ্যা নদীতে লঞ্চডুবির পর থেকে হঠাৎ করে লঞ্চ চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে সোমবার থেকে এ রুটের ১৬টি লঞ্চের মধ্যে নিয়মিত চলাচলকারী ১৩টি লঞ্চ চলাচল করেনি সে সব লঞ্চ চলাচল বন্ধ রাখা হয়েছে । এতে যাত্রীর মারাত্মক সমস্যায় পড়তে হয়েছে। বিকল্প হিসেবে অনেকেই সড়ক পথে যাতায়ত করে চাঁদপুর-নারায়ণগঞ্জ যাচ্ছে।

চাঁদপুর নৌবন্দর কর্মকর্তা কায়সারুল ইসলাম জানান, চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সবকটি লঞ্চের বড় ধরনের নানা রকম মারাত্মক ত্রুটি রয়েছে। এসব লঞ্চ পরীক্ষা-নিরীক্ষার পর বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে, কোন কোন লঞ্চ কখন কোন সময় লঞ্চটি চলাচল করবে।

গত ২০ মার্চ রবিবার দুপুরে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর কয়লাঘাট অংশে রূপসী-৯ নামে কার্গো জাহাজের ধাক্কায় মুন্সীগঞ্জগামী লঞ্চ এম এল আফসার উদ্দিন ডুবে যায়। এরপর থেকেই বিআইডব্লিটিএ কর্তৃপক্ষ চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে লঞ্চ চলাচল বন্ধ করে।

(ঢাকাটাইমস/২২মার্চ/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :