ঈদের আনন্দ নেই হাওরপারের কৃষকদের

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ০২ মে ২০২২, ১৮:১৭

কাল ঈদ, কিন্তু হাওরাঞ্চলের কৃষকদের মাঝে নেই আনন্দ। এক ফসলি বোরো ধান রক্ষার বাঁধ ভেঙে পানিতে তলিয়ে যাওয়ায় চরম ক্ষতিগ্রস্ত তারা। এর মধ্যে কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড ঘর-বাড়ি- এ যেন মরার ওপর খড়ার ঘাঁ।

ঈদে ছেলে মেয়েদের নতুন কাপড় কিনতে না পারার হতাশাগ্রস্ত কৃষকরা। পরিবার-পরিজন নিয়ে এ দুর্যোগ কাটিয়ে কীভাবে জীবন-জীবিকা নির্বাহ করবে, সে চিন্তায় হতাশাগ্রস্ত। এমন চিত্র দেখা গেছে সুনামগঞ্জের দিরাই, শাল্লা, ধর্মপাশা, জামালগঞ্জ, তাহিরপুর, জগন্নাথপুর, বিশ্বম্ভরপুর উপজেলার হাওরপারের কৃষক পরিবারগুলোতে।

জেলার তাহিরপুর উপজেলার টাঙ্গয়ার হাওরপারের বালাইকান্দি, জিনাউড়া, এলিনাকোনা, গলগলিয়া, নোয়াল, কাউয়ার বিল, কাউজ্জাউরি, গাঁওরকিত্তা (ভবানীপুর), কলমা ও শালদিঘা, লামাগাওসহ বিভিন্ন হাওরপারের কৃষকদের মাঝে বোরো ধান হারিয়ে বিভিন্ন এনজিও, মহাজানের কাছ থেকে আনা সুদে টাকা ও ব্যাংক লোনের কিস্তির টাকা কীভাবে পরিশোধ করবে- সে চিন্তায় কপালে ভাঁজ পড়েছে।

টাঙ্গুয়ার হাওরের বর্ধিত গুরমার বাঁধ ভেঙে বলাইকান্দি হাওর পানিতে তলিয়ে যাওয়া ববানীপুর গ্রামের ৬৫ বছর বয়সী কৃষক আবুল হাসান। তিনি জানান, ঈদে নতুন কাপড় কিনতেও পারব না নিজের ও ছেলেমেয়ে ও নাতিদের জন্য। বাঁধ ভেঙে পাকা, আধা পাকা ধান পানিতে তলিয়ে গেছে। কীভাবে সুদের টাকা দেব আর সারাবছর সংসার চালাব- মাথায় কিছুই আসছে না।

কাজ্জাউরি হাওরের কৃষক ছিলানী তাহিরপুর গ্রামের দুলা মিয়া (৫০)। তার সাত সদস্যের পরিবার। টাঙ্গুয়ার হাওরের বর্ধিত গুরমার বাঁধ ভেঙে যাওয়ায় ধান কাটতে পারেনি। আসছে ঈদে পরিবার-পরিজনের কাপড় কেনাও সম্ভব হয়নি।

টাঙ্গয়ার হাওরে নজরখালী বাঁধ ভেঙে ক্ষতিগ্রস্ত জয়পুর গ্রামের কৃষক নুর উদ্দিন (৫৫) জানান, সুদে টাকা এনেছি। কীভাবে সুদের টাকা পরিশোধ করব।

ঈদে ছেলে মেয়েদের কীভাবে নতুন কাপড় কিনে দেব। সরকারি সহায়তা পেলে অনেক উপকৃত হতাম।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির জানান, হাওরে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করা হচ্ছে। সেগুলো আমরা যাচাই-বাছাই করে দক্ষিণ শ্রীপুর ইউনিয়ন, উত্তর শ্রীপুর, দক্ষিণ বড়দল ও উত্তর শ্রীপুর ইউনিয়নের চেয়ারম্যানদের মাধ্যমে ঝড় ও হাওরে ফসলডুবিতে ক্ষতিগ্রস্তদের মধ্যে শুকনো খাবারের প্যাকেট, নগদ সহায়তা, জিআর চাল এসেছে- তা বিতরণ করব।

(ঢাকাটাইমস/২মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :