পুঁজিবাজারে এসে ৭০ কোটি টাকা তুলতে চায় মিডল্যান্ড ব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ মে ২০২২, ১০:২৭

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করতে চায় মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। ১০ টাকা অভিহিত মূল্যে সাত কোটি শেয়ার ইস্যু করবে ব্যাংকটি। এর মাধ্যমে উত্তোলিত ৭০ কোটি টাকার মধ্য থেকে ৬১ কোটি টাকা বিনিয়োগ করবে ট্রেজারি বন্ডে।

এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে। বিএসইসি কোম্পানির আবেদনটি যাচাই বাছাই শুরু করেছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, মিডল্যান্ড ব্যাংক আইপিওতে আবেদন করেছে। নিময় অনুসারে কোম্পানির প্রসপেক্টাস দেখে সব ঠিক থাকলে অনুমোদন দেওয়া হবে।

আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রথমে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়েছে মিডল্যান্ড ব্যাংক। এরপর বিএসইতে আবেদন করল তারা।

পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা ট্রেজারি বন্ডে বিনিয়োগের পাশাপাশি বাজারে পাঁচ কোটি টাকা বিনিয়োগ করবে। এছাড়াও তিন কোটি ৮৯ লাখ টাকা আইপিওর খরচ বাবদ ব্যয় করবে। ২০২১ সালের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ১৩ টাকা। ব্যাংকটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য গত বছরের ১৫ জুলাই মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে পাবলিক ইস্যু বিধিমালা-২০১৫-এর কিছু বিধি পরিপালন থেকে অব্যাহতি দিয়েছে বিএসইসি। ব্যাংকটির কর্মীদের কাছে শেয়ার ইস্যুর ক্ষেত্রে এ আইনি ছাড় দেওয়া হয়েছে। বিধি অনুসারে, আইপিওতে ইস্যু করা শেয়ারের মধ্যে এলিজিবল ইনভেস্টর (ইআই) ৩০ শতাংশ, মিউচুয়াল ফান্ড ও সমন্বিত বিনিয়োগ স্কিম ১০ শতাংশ, সাধারণ বিনিয়োগকারী ৫০ শতাংশ এবং অনিবাসী বাংলাদেশিদের জন্য ১০ শতাংশ শেয়ার বরাদ্দের নিয়ম রয়েছে।

শর্তানুসারে, ৩৫ লাখ সাধারণ শেয়ার ব্যাংকটির কর্মীদের অনুকূলে ইস্যু করা হবে এবং এটি আইপিও প্রক্রিয়ার অংশ হিসেবে বিবেচিত হবে। এ শেয়ার ইস্যুর পর বাকি ৬ কোটি ৬৫ লাখ শেয়ার পাবলিক ইস্যু বিধিমালার নিয়ম অনুসারে বণ্টন করা হবে। জনসাধারণের জন্য সাবস্ক্রিপশনের সময় ব্যাংকটির কর্মীরা তাদের জন্য বরাদ্দ শেয়ার সাবস্ক্রিপশন করতে পারবে। কর্মীদের অনুকূলে ইস্যু করা শেয়ারের ওপর দুই বছরের লক ইন থাকবে। এক্ষেত্রে আইপিওর প্রসপেক্টাস ইস্যুর তারিখ কিংবা সাবস্ক্রিপশন শেষ হওয়ার তালিকা যেটি পরে আসবে সেটির ভিত্তিতে দুই বছর সময়সীমা হিসাব করা হবে।

(ঢাকাটাইমস/১২মে/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

দুঃস্থ ও অসহায়দের মাঝে জনতা ব্যাংকের ইফতার সামগ্রী বিতরণ

ঈদ উৎসব মাতাতে ‘ঢেউ’য়ের ওয়েস্টার্ন সংগ্রহ

৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন একনেকে

সিটি ব্যাংকের ২০২৩ সালের মুনাফা ৬৩৮ কোটি টাকা, বেড়েছে ৩৩%

ঈদ অফারে বিনামূল্যে মিনিস্টারের রেফ্রিজারেটর পেলেন আসাদুজ্জামান সুমন

সোনালী ব্যাংকে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক নেতৃত্ব ও দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনাসভা

সোশ্যাল ইসলামী ব্যাংকের ৭টি নতুন উপশাখার উদ্বোধন

স্বাধীনতা দিবসে জাতীয় স্মৃতিসৌধে পল্লী সঞ্চয় ব্যাংকের শ্রদ্ধা

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কর্মসংস্থান ব্যাংকের শ্রদ্ধা

স্বাধীনতা দিবসে স্মৃতিসৌধে ইসলামী ব্যাংকের শ্রদ্ধা

এই বিভাগের সব খবর

শিরোনাম :