গার্ডার দুর্ঘটনা: ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১২:৫৫ | প্রকাশিত : ১৭ আগস্ট ২০২২, ১১:৩৪

রাজধানীর উত্তরায় গার্ডার দুর্ঘটনায় নিহত পাঁচজনের প্রত্যেককে এক কোটি করে মোট পাঁচ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। বুধবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী জাকারিয়া খানের পক্ষে আইনজীবী শাহজাহান আকন্দ মাসুম এ রিট দায়ের করেন।

রিটে গত পাঁচ বছরে ফ্লাইওভারের নির্মাণ কার্যক্রম পরিচালনার জন্য বিআরটি কী ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে তার একটি প্রতিবেদন দাখিলের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

এর আগে মঙ্গলবার এ ঘটনায় আরেকটি রিট দায়ের করা হয়। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাগুফতা আহমেদ এ রিট দায়ের করেন। ওই রিটে ঘটনার তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা ও জনগণের চলাফেরায় প্রয়োজনীয় নিরাপত্তা চাওয়া হয়েছে।

গত সোমবার দুপুরে রাজধানীর উত্তরায় ব্যস্ততম জসিম উদ্দিন সড়কে ক্রেন উল্টে চলন্ত প্রাইভেটকারের ওপর পড়ে ফ্লাইওভারের গার্ডার। এতে দুই শিশুসহ পাঁচজনের মর্মান্তিক মৃত্যু হয়।

নিহতরা হলেন- আইয়ুব আলী হোসেন রুবেল (৫৫), ফাহিমা আক্তার (৩৮), ঝর্না আক্তার (২৭), ঝর্না আক্তারের দুই শিশু সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (৪)।

জানা যায়, দুর্ঘটনাকবলিত প্রাইভেটকারটি নরসিংদীতে বৌভাতের অনুষ্ঠানে অংশ নিয়ে আশুলিয়া যাচ্ছিল। পথে উত্তরার জসিম উদ্দিন পৌঁছালে চলমান বিআরটি প্রকল্পের একটি গার্ডার পড়লে ঘটনাস্থলেই পাঁচজনের মৃত্যু হয়। এ ঘটনায় নববধূ রিয়ামনি ও তার স্বামী হৃদয় আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রকল্পের একটি গার্ডার ক্রেন দিয়ে সরানো হচ্ছিল। এসময় ক্রেনটি গার্ডারের ভার বহন করতে না পারায় ওই দিক দিয়ে যাওয়া একটি প্রাইভেটকারের ওপরে পড়ে যায়। সেসময় আশপাশে কোনো নিরাপত্তা বেষ্টনী ছিল না।

প্রকল্প সূত্রে জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্বে আছে একটি চীনা কোম্পানি। ঘটনার পর প্রকল্পটির দায়িত্বে থাকা দুই চীনা নাগরিকসহ চারজনকে আটক করে থানায় নেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, এই দুর্ঘটনার অন্যতম কারণ অবহেলা। দুর্ঘটনার খবর পেয়ে প্রতিষ্ঠানটির একজন বিশেষজ্ঞ এসেছিলেন। কিন্তু তিনি অবস্থা দেখে ঘটনাস্থল থেকে পালিয়ে যান।

এদিকে গার্ডারচাপায় নিহতদের লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে শহীদ সোহরাওয়ার্দী হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার বিকাল ৪টা ২৫মিনিটে সকল প্রক্রিয়া শেষে নিহতদের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

(ঢাকাটাইমস/১৭আগস্ট/কেআর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

রাবি শিক্ষক তাহের হত্যা: দুই আসামির মৃত্যুদণ্ডের রায় স্থগিত

রিজার্ভ চুরি: তদন্ত কর্মকর্তা ওমরায়, প্রতিবেদন দাখিলে আরও ৩০ দিন সময়

আপিল বিভাগে জানা যাবে শিশুটির বাবা কে?

ভিকারুননিসার অভিভাবক প্রতিনিধি নির্বাচন বন্ধে আইনি নোটিশ

রবির বিরুদ্ধে অভিনেত্রী সোহানা সাবার মামলা, তদন্তের নির্দেশ

শেখ হাসিনার জন্মদিনের অনুষ্ঠানে ছুরিসহ গ্রেপ্তার যুবক কারাগারে

ফের পেছাল রিজার্ভ চুরি মামলার প্রতিবেদন, পরবর্তী তারিখ ১৬ নভেম্বর

১১ বছর পর বাংলাদেশ জুডিশিয়াল অ্যাসোসিয়েশনের আহ্বায়ক কমিটি গঠন

বঙ্গবন্ধুর খুনি শাহরিয়ার রশিদের জামাতার সাত বছরের কারাদণ্ড

নাইকো দুর্নীতির মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ শুনানি ৮ নভেম্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :