দুর্নীতির অভিযোগে বিটিসিএল এমডিকে দুদকে জিজ্ঞাসাবাদ

জ্যেষ্ঠ প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ সেপ্টেম্বর ২০২২, ২১:০৬

দেশের সর্বত্র ব্যান্ডউইথ সেবা পৌঁছাতে সরকারের নেওয়া এসটিএন প্রকল্পে অনিয়ম ও দুর্নীতির অভিযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেড (বিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক রফিকুল মতিনকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন ( দুদক)।

সোমবার (১২ সেপ্টেম্বর) দুদক প্রধান কার্যালয়ে তাকে জিজ্ঞাসাবাদ করেন অনুসন্ধান কর্মকর্তা ও দুদকের সহকারী পরিচালক বেগম নারগিস সুলতানা। তবে দুদকে তাকে জিজ্ঞাসাবাদের বিষয়টি গণমাধ্যমকে এড়িয়ে গেছেন রফিকুল মতিন।

দেশের সর্বত্র নিরবচ্ছিন্নভাবে ইন্টারনেট ব্যান্ডউইডথ পৌঁছাতে ২০১৯ সালে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক ডেভেলপমেন্ট প্রজেক্ট, স্বয়ংক্রিয় ট্রান্সমিশন নেটওয়ার্ক স্থাপনের প্রকল্প এবং ডিজিটাল কানেক্টিভিটি এই তিনটি প্রকল্প হাতে নেয় সরকার। সংক্ষেপে যেগুলোকে বলা হয় এসটিএনপি।

দুদকে আসা অভিযোগে বলা হয়েছে, পছন্দের প্রতিষ্ঠানকে কাজ দিতে প্রকল্প বাস্তবায়নে যুক্ত বিটিসিএল কর্তৃপক্ষ পদে পদে অনিয়ম ও আইনবিধি লঙ্ঘন করেছে। ফলে প্রকল্প বাস্তবায়নে কালক্ষেপন হয়েছে।

২০১৯ সালের ১২ ডিসেম্বর ওই প্রকল্পের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান দরপত্র জমা দেয়। সাত সদ্যস্যের দরপত্র মূল্যায়ন কমিটির সর্বসম্মতিক্রমে এক্স-ফারকে যোগ্য ও সর্বনিম্ন দরদাতা হিসেবে ঘোষণা করে। পরে কার্যাদেশ বাতিল করে পরষ্পর যোগসাজশে জিটিই নামক প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেওয়ার সুপারিশ করা হয়। পরবর্তীতে বিটিসিএল কর্তৃপক্ষ সেই কার্যাদেশও বাতিল করে।

(ঢাকাটাইমস/১২সেপ্টেম্বর/এসআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :