নিষেধাজ্ঞা সত্ত্বেও গোপনে রাশিয়া থেকে তেল কিনছে ইউরোপ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:৩৯ | প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:১৬

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন। কিন্তু নিষেধাজ্ঞা সত্ত্বেও গোপনে রাশিয়া থেকে সমুদ্র পথে তেল কেনা অব্যাহত রেখেছে ইউরোপের বহু দেশ।

জাপানের ব্যবসা-বাণিজ্যের খবর নিয়ে প্রকাশিত প্রভাবশালী পত্রিকা নিক্কেই এশিয়া এ বিষয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে যুদ্ধ শুরুর পর এখনও পর্যন্ত গ্রিসের উপকূল দিয়ে ৪১টি তেলবাহী ট্যাংকারবোঝাই জাহাজ ইউরোপে পৌঁছেছে। কিন্তু গত বছর ওই পথে মাত্র একটি তেলবাহী ট্যাংকারবোঝাই জাহাজ ইউরোপে গিয়েছিল। ইউরোপের দেশগুলোর মধ্যে গ্রিস, বেলজিয়াম, এমনকি যুক্তরাজ্যও রয়েছে। রাশিয়া থেকে ইউরোপে তেল রপ্তানির ক্ষেত্রে গ্রিসের উপকূলকে প্রধান হাব হিসেবে ব্যবহার করা হচ্ছে।

গ্রিসের উপকূল দিয়ে ২৩ দশমিক ৮৬ মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি করেছে রাশিয়া। গত বছর একই পথে মাত্র চার দশমিক ৩৪ মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি করেছিল রাশিয়া।

রাশিয়া অবিলম্বে ইউক্রেনে অভিযান বন্ধ না করলে ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে সমুদ্র পথে রাশিয়া থেকে তেল আমদানি সম্পূর্ণ বন্ধের ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আন্তর্জাতিক জ্বালানি সংস্থার মতে, গত জুলাই মাসে ইউরোপে প্রতিদিন দুই দশমিক আট মিলিয়ন ব্যারেল তেল রপ্তানি করে রাশিয়া। যা চলতি বছরের জানুয়ারি মাসের তুলনায় অর্ধেক।

রাশিয়াকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করতে দেশটির জ্বালানির উপর নিষেধাজ্ঞা দিয়েছে পশ্চিমা বিশ্ব। কিন্তু তেল কেনা অব্যাহত থাকলে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার বড় কোনো প্রভাব পড়বে না।

তবে ইউরোপ তেল আমদানি সম্পূর্ণ বন্ধ রাখলে এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশে কম মূল্যে তেল বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া।

(ঢাকাটাইমস/২৪সেপ্টেম্বর/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :