রাতের আঁধারে বিশ্ববিদ্যালয়ের নামে বিকৃতি

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৯

একুশ শতকের বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে ও ডিজিটাল শিক্ষাব্যবস্থার দিকে জোর দিতে ২০১৬ সালের ২৬ জুলাই জাতীয় সংসদে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্ন এলাকায় ৫০ একর জায়গাজুড়ে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন প্রণয়ন করা হয়। পুরোদমে যার কার্যক্রম শুরু হয় ১২ জুন ২০১৮ সাল থেকে। দেশে সব রেকর্ড ভেঙে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ৫০ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি স্থাপন প্রকল্প চালু হয়। যার নির্মাণ ব্যয় প্রায় ১০ হাজার ১০০ কোটি টাকা। তবে ১০ হাজার কোটির এই বিশ্ববিদ্যালয়ের নামেই ঘটছে বিকৃতি।

সরেজমিনে দেখা যায়, পুরাতন ঢাকা-টাঙ্গাইল সড়কের কালিয়াকৈর উপজেলার মাকিসবাথান এলাকায় ২০১৮ সাল থেকে একটি বেসরকারি ভবনে প্রশাসনিক কার্যক্রম চালু করে বিডিইউ। যেখানে ভবনের মূল ফটকে আলোকসজ্জায় বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়’। তবে সন্ধ্যার পর প্রশাসনিক ভবনের মূল ফটকে তাকালেই চোখে পড়ছে ‘বঙ্গবন্ধু ন ডিজিটাল বিশ্ববিদ্যালয়’ নামে এই গোলযোগ লক্ষ্য করা যাচ্ছে দীর্ঘদিন ধরে। ফলে বঙ্গবন্ধুর নামে তৈরি ১০ হাজার কোটি টাকার বিশ্ববিদ্যালয়ের নামটিতে একদিকে যেমন বিকৃতি ঘটছে। অন্যদিকে অনেকটাই দৃষ্টিকুটু। সচেতন মহলের দাবি, সংশ্লিষ্টদের উদাসীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এমন বিকৃতি ঘটছে।

এ ব্যাপারে বিডিইউর প্রশাসনিক কর্মকর্তা রুমানুর ইসলামের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, এ বিষয়টি আমি দেখি না। তবে এটি দুঃখজনক। আমি সংশ্লিষ্টদের জানাচ্ছি যাতে দ্রুত সমাধান করা হয়।

তবে বিডিইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কাজী আব্দুল্লাহ আল ফরহাদ ঢাকাটাইমসকে জানান, দিনের বেলায় লেখাটি দেখা গেলেও রাতে যান্ত্রিক ত্রুটির কারণে লেখাটি অন্ধকার হয়ে থাকে। বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠানেই এরকম আছে। তবে বঙ্গবন্ধুর নামটি আসলেই একটি আবেগের জায়গা। বিষয়টি দ্রুত সমাধান করা হবে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ, নেতৃত্বে আলোচনায় যারা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে উপাচার্য

টেকনিক্যাল অফিসারের মৃত্যুতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির শোক

ব্যক্তিগত ব্যানার-ফেস্টুনে নিষেধাজ্ঞা দিল ঢাবি ছাত্রলীগ

শিক্ষাব্যব্যস্থাকে সনদমুখী থেকে দক্ষতামুখী করতে হবে: আইসিটি প্রতিমন্ত্রী

বিএসএমএমইউতে শেখ রাসেল ইন্টারন্যাশনাল ডক্টরস হল ও সিসিইউর কেবিন উদ্বোধন

রাষ্ট্রধর্ম ও ধর্মভিত্তিক রাজনীতি বাতিলের দাবি

ঢাবির বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা ও অফিস সহায়ক পদে নিয়োগ পরীক্ষা শুক্রবার

ঢাবিতে বিজয় র‌্যালি, মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে বললেন উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :