রাতের আঁধারে বিশ্ববিদ্যালয়ের নামে বিকৃতি

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২২, ২১:৫৯

একুশ শতকের বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে ও ডিজিটাল শিক্ষাব্যবস্থার দিকে জোর দিতে ২০১৬ সালের ২৬ জুলাই জাতীয় সংসদে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক সংলগ্ন এলাকায় ৫০ একর জায়গাজুড়ে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে আইন প্রণয়ন করা হয়। পুরোদমে যার কার্যক্রম শুরু হয় ১২ জুন ২০১৮ সাল থেকে। দেশে সব রেকর্ড ভেঙে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ৫০ একর জমির ওপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি স্থাপন প্রকল্প চালু হয়। যার নির্মাণ ব্যয় প্রায় ১০ হাজার ১০০ কোটি টাকা। তবে ১০ হাজার কোটির এই বিশ্ববিদ্যালয়ের নামেই ঘটছে বিকৃতি।

সরেজমিনে দেখা যায়, পুরাতন ঢাকা-টাঙ্গাইল সড়কের কালিয়াকৈর উপজেলার মাকিসবাথান এলাকায় ২০১৮ সাল থেকে একটি বেসরকারি ভবনে প্রশাসনিক কার্যক্রম চালু করে বিডিইউ। যেখানে ভবনের মূল ফটকে আলোকসজ্জায় বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়’। তবে সন্ধ্যার পর প্রশাসনিক ভবনের মূল ফটকে তাকালেই চোখে পড়ছে ‘বঙ্গবন্ধু ন ডিজিটাল বিশ্ববিদ্যালয়’ নামে এই গোলযোগ লক্ষ্য করা যাচ্ছে দীর্ঘদিন ধরে। ফলে বঙ্গবন্ধুর নামে তৈরি ১০ হাজার কোটি টাকার বিশ্ববিদ্যালয়ের নামটিতে একদিকে যেমন বিকৃতি ঘটছে। অন্যদিকে অনেকটাই দৃষ্টিকুটু। সচেতন মহলের দাবি, সংশ্লিষ্টদের উদাসীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে এমন বিকৃতি ঘটছে।

এ ব্যাপারে বিডিইউর প্রশাসনিক কর্মকর্তা রুমানুর ইসলামের সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান, এ বিষয়টি আমি দেখি না। তবে এটি দুঃখজনক। আমি সংশ্লিষ্টদের জানাচ্ছি যাতে দ্রুত সমাধান করা হয়।

তবে বিডিইউ’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কাজী আব্দুল্লাহ আল ফরহাদ ঢাকাটাইমসকে জানান, দিনের বেলায় লেখাটি দেখা গেলেও রাতে যান্ত্রিক ত্রুটির কারণে লেখাটি অন্ধকার হয়ে থাকে। বাংলাদেশে এমন অনেক প্রতিষ্ঠানেই এরকম আছে। তবে বঙ্গবন্ধুর নামটি আসলেই একটি আবেগের জায়গা। বিষয়টি দ্রুত সমাধান করা হবে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

এই বিভাগের সব খবর

শিরোনাম :