১৯ কোটি টাকা দুর্নীতির মামলা

কারিগরি শিক্ষা অধিদপ্তরের সাবেক ডিজি ও পরিচালকের বিরুদ্ধে তদন্ত চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৫

চাকরিরত অবস্থায় প্রায় ১৯ কোটি টাকা দুর্নীতির অভিযোগে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অবসরপ্রাপ্ত মহাপরিচালক মো. মোস্তাফিজুর রহমান ও পরিচালক নিতাই চন্দ্র সূত্রধরের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন—দুদকের মামলার তদন্ত চলছে।

জানা গেছে, ক্ষমতার অপব্যবহার করে অধিদপ্তরের অনুমোদন ছাড়া ৬১টি ব্যবসায় ব্যবস্থাপনা কলেজের ৬১ জন অধ্যক্ষকে এমপিও তালিকাভুক্ত করে সরকারের প্রায় ১৯ কোটি টাকা ক্ষতিসাধন ও আত্মসাতের বেশকিছু তথ্যপ্রমাণ এখন দুদকের হাতে।

দুদক সূত্র জানায়, ওই অধ্যক্ষদের এমপিওভুক্তর মাধ্যমে সাবেক ওই মহাপরিচালক ও পরিচালকের আর্থিকভাবে লাভবান হওয়ার প্রমাণ মিলেছে তদন্তে। দুদক প্রধান কার্যালয়ের উপসহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম বাদী হয়ে দুর্নীতি প্রতিরোধ আইনে গত ২২ সেপ্টেম্বর তাদের বিরুদ্ধে এ মামলা করেন।

মামলায় বলা হয়, ‘মোস্তাফিজুর রহমান ও নিতাই চন্দ্র সূত্রধর পরস্পর যোগসাজশে নিজেরা লাভবান হওয়ার জন্য ক্ষমতার অপব্যবহার ও অপরাধজনক বিশ্বাসভঙ্গপূর্বক কোনরূপ যাচাই-বাছাই এবং প্রশাসনিক অনুমোদন ছাড়াই ৬১ জন অধ্যক্ষকে অধিদপ্তরের ইএমআইএস সেলের এমপিও ডাটাবেজের মাধ্যমে এমপিও তালিকাভুক্ত করে। এতে প্রায় ১৮ কোটি ৮৬ লাখ টাকা সরকারি অর্থের ক্ষতিসাধন করা হয়েছে। যা দন্ডবিধি, ১৮৬০ এর ৪০৯/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইন এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ।’

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/আরআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

অপরাধ ও দুর্নীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অপরাধ ও দুর্নীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :