ব্রাজিলকে হারিয়েও বিদায় নিল ক্যামেরুন

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৩ ডিসেম্বর ২০২২, ০৪:০৩ | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২২, ০৩:০৭

কাতার বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে ১-০ গোল ব্যবধানে জয় তুলে নিলেও দ্বিতীয় রাউন্ডে ওঠা হলো না ক্যামেরুনের। গ্রুপের অন্য ম্যাচে সার্বিয়ার বিপক্ষে জয় পাওয়ায় ব্রাজিলের সঙ্গে পরের রাউন্ডে উঠেছে সুইজারল্যান্ড।

ক্যামেরুনের কাছে হারলেও প্রথম দুই ম্যাচ জেতার কারণে জি-গ্রুপে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে গ্রুপসেরা হয়েছে ব্রাজিল। দুইয়ে থাকা সুইজারল্যান্ডের পয়েন্টও ৬। কিন্তু গোল ব্যবধানে পিছিয়ে রয়েছে তারা। ৪ পয়েন্ট নিয়ে তিনে রইল ক্যামেরুন। আর তলানিতে অবস্থান সার্বিয়ার।

কাতারের লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু গোছানো ফুটবল খেলতে থাকে শক্তিশালী ব্রাজিল। বল দখল ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য ছিল লাতিন আমেরিকান এই দলটির। পুরো ম্যাচের ৬৫ শতাংশ সময় নিজেদের কাছে বল রাখতে পেরেছে ব্রাজিলিয়ান ফুটবলাররা। আর অনটর্গেট-অফটার্গেট মিলিয়ে শট নিয়েছে মোট ২৮টি। কিন্তু গোল পায়নি।

এদিকে বল দখলে পাত্তাই পায়নি ক্যামেরুন। পুরো ম্যাচের কেবল ৩৫ শতাংশ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখতে পেরেছে দলটির ফুটবলাররা। আর ব্রাজিলের গোলবারে মোট শট নিতে পেরেছে দশটি।

ব্রাজিলের বিপক্ষে খেলতে নেমে শুরু থেকেই গোছানো ফুটবল খেলতে থাকে ক্যামেরুনের ফুটবলাররা। ম্যাচের ১৪তম মিনিটে ডান প্রান্ত থেকে ক্রস বাড়িয়েছিলেন ফ্রেড। দারুণ হেডে মার্টিনেল্লি গোলমুখে বল রাখলেও তা ফিরিয়ে দেন ক্যামেরুন গোলরক্ষক। ২০তম মিনিটে সুযোগ পায় ক্যামেরুন। তবে দলকে এ যাত্রায় বিপদমুক্ত করেন ব্রাজিল গোলরক্ষক এডারসন।

৩৮তম মিনিটে ফের সুযোগ নষ্ট করেন মার্টিনেল্লি। এরপরও বেশ কয়েকটি সুযোগ তৈরি করে ব্রাজিল। তবে তাদের সব আক্রমণ ভেস্তে দেন ক্যামেরুনের ফুটবলাররা। ফলে প্রথমার্ধে মেলেনি গোলের দেখা।

দ্বিতীয়ার্ধের খেলায় আক্রমণ আর আক্রমণ চালায় ব্রাজিল। কিন্তু ক্যামেরুনের জালে বল পাঠাতে পারেননি ব্রাজিলের ফুটবলাররা। বারবার ব্যর্থ হয়েছে আফ্রিকান দলটির রক্ষণভাগের কাছে। উল্টো যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে জয়সূচক গোলের দেখা পায় ক্যামেরুন। দারুণ এক প্রতি-আক্রমণে ডান দিক থেকে বক্সে ক্রস বাড়ান জেরোম এনগুম আর ফাঁকায় বল পেয়ে হেডে ঠিকানা খুঁজে নেন আবুবাকার। গোল করার আনন্দে জার্সি খুলে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন তিনি। ১০ জনের দলে পরিণত হয় ক্যামেরুন।

ব্রাজিল একাদশ: (ফরমেশন: ৪-২-৩-১)

এডারসন, ব্রেমার, এডের মিলিতাও, অ্যালেক্স তেলেস, দানি আলভেস, রদ্রিগো, ফ্রেড, ফ্যাবিনহো, গ্যাব্রিয়েল জেসুস, গ্যাব্রিয়েল মার্টিনলি ও অ্যান্টনি।

ক্যামেরুন একাদশ: (ফরমেশন-৪-২-৩-১)

ডেভিস ইপ্যাসি, এনজো ইবোসে, ক্রিস্টোফার ওহ, তোলো নওহো, কলিন্স ফাই, ম্যাক্সিম, চুপো মোটিং, পিয়েরে কুন্দে, জাম্বো অ্যানগুইসা, ভিনসেন্ট আওবেকার, নিকোলাস মোওমি, ব্রায়ান এমবেওমো।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :