‘বঙ্গবন্ধুর হাতে পাঁচটি দিয়ে শুরু করা এখন ৫শ’ বেডের বার্ন ইনস্টিটিউট’

নিজস্ব প্রতিবেদক, হবিগঞ্জ
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ২২:৪১

‘বঙ্গবন্ধুর হাতে ৫ বেড দিয়ে শুরু করেছিলাম। সেখান থেকে আজ ৫শ’ বেডের বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইন্সটিটিউট তৈরি করতে পেরেছি। বঙ্গবন্ধুর হাতে ৫ বেডের বার্ন ইউনিট শুরু করে আজ তার মেয়ে শেখ হাসিনার হাতে ৫শ’ বেডের ইনস্টিটিউট করা সম্ভব হয়েছে।’ শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারির জাতীয় সমন্বয়কারী ডা. সামন্ত লাল সেন হবিগঞ্জে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ মন্তব্য করেন। শনিবার সন্ধ্যায় হবিগঞ্জ প্রেসক্লাবে এ মতবিনিময় সভা হয়।

তিনি বলেন, ৩ জুন নিমতলীতে বাংলাদেশের ভয়াবহ অগ্নিকাণ্ড হয়েছিল। সেদিন শত শত নারী-পুরুষ হতাহত হয়েছিলেন। সেইদিনকে সামনে রেখে অগ্নিসচেতনতা দিবস চালু করার পরিকল্পনা করা হয়েছে। যাতে আগুনে পোড়ার ঘটনা কমে যায়।

ডা. সামন্ত লাল সেন বলেন, এই শীতে আগুনে পোড়া রোগী বেড়ে যায়। আমাদের হাসপাতালে জায়গা হয়নি। যার জন্য পুরাতন বার্ন ইউনিটে গত কয়েক দিন আগে একটা ইউনিট চালু করা হয়েছে। সাবধানতা অবলম্বন করলে আগুনে পোড়া রোগীর সংখ্যা কমানো সম্ভব। এখন শীতের মধ্যে গোসল করার জন্য গরম পানি করে বাথরুমে নিয়ে যায়। এই গরম পানিটা ডেকচিতে বহন করা হয়। ধাক্কা লেগে বাচ্চাদের গায়ে পড়ে যায়। এ রকম সমস্যা নিয়ে আমাদের হাসপাতালে এখন শতকরা ৯৫ ভাগ রোগী ভর্তি রয়েছেন। কিন্তু গরম পানি বালতিতে করে নিয়ে গেলেই তা এড়ানো যায়। তাই সাবধানতা বৃদ্ধির জন্য আমরা অগ্নিসচেতনতা বিষয়ক ক্যাম্পেইনের মাধ্যমে আগুনে পোড়া রোগীর সংখ্যা কমাতে চেষ্টা করা হবে।

শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিশ্বের সর্ববৃহৎ বার্ন হাসপাতাল সম্পর্কে বলেন, বঙ্গবন্ধুর হাতে ৫ বেড দিয়ে শুরু করেছিলাম। সেখান থেকে আজ ৫শ’ বেডের বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউট তৈরি করতে পেরেছি। আমি একটা গল্প সবসময় বলি, বাবার হাতে ৫ মেয়ের হাতে ৫শ। এই চলার পথে অনেক কষ্ট করতে হয়েছে, অনেক কিছু সহ্য করতে হয়েছে। কিন্তু সব থেকে বেশি সহযোগিতা করেছেন সাংবাদিকরা। সাংবাদিকরা যেভাবে সাপোর্ট দিয়েছেন, তার জন্য এতবড় একটা হাসপাতাল তৈরি হয়েছে। সাংবাদিকতা এমন একটা পেশা, যে পেশার মাধ্যমে সমাজকে বদলানো যায়, সমাজকে অনেক ওপরে উঠানো যায়।

মতবিনিময় সভার সভাপতিত্ব করেন হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ নাহিজ। সাধারণ সম্পাদক প্রদীপ দাস সাগরের পরিচালনায় এতে আরো বক্তব্য দেন- হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমান, বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক ও চৌধুরী মো. ফরিয়াদ।

এসময় স্থানীয় সাংবাদিকদের দাবির মুখে স্বল্প পরিসরে হলেও হবিগঞ্জে একটি বার্ন ইউনিট চালু করার ঘোষণা দেন ডা. সামন্ত লাল সেন। এ বিষয়ে উচ্চ পর্যায়ে কথা বলা হবে বলেও তিনি জানান।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

শিবনারায়ণ দাশের চোখে আলো দেখছেন মশিউর-আবুল কালাম

মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ: স্বাস্থ্যপ্রতিমন্ত্রী

বিএমডিসি ছাড়া ‘ভুল চিকিৎসা’ বলার অধিকার কারো নেই: স্বাস্থ্যমন্ত্রী 

নারী মাদকসেবীদের চিকিৎসায় দশ বছরে আহ্ছানিয়া মিশন

সুস্থ আছেন জোড়া মাথা আলাদা করা দুই শিশু: স্বাস্থ্যমন্ত্রী

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

দেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা, ঢাকা কতটা ঝুঁকিতে?

বিশ্ব ম্যালেরিয়া দিবস: জানুন মশাবাহিত এ রোগ প্রতিরোধের উপায়

গরমে স্বাস্থ্যঝুঁকি সম্পর্কে সচেতনতা অত্যন্ত জরুরি

ঔষধি গাছ থেকে তিন শতাধিক ওষুধ তৈরি হচ্ছে ইরানে

এই বিভাগের সব খবর

শিরোনাম :