মানবাধিকার উন্নতির কারণে যুক্তরাষ্ট্র আর নিষেধাজ্ঞা দেয়নি: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০২৩, ১৫:৫৩ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২৩, ১৫:৫১

মার্কিন যুক্তরাষ্ট্র র‍্যাবের বিরুদ্ধে হয়তো আরও নিষেধাজ্ঞা দেওয়ার পরিকল্পনা করেছিল কিন্তু মানবাধিকার উন্নতির কারণে আর দেয়নি বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফরকালে সাক্ষাতে তাকে (আইনমন্ত্রী) এ কথা জানিয়েছেন।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান তিনি। এসময় বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনা মো. হাশিম আইনমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

এসময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আনিসুল হক বলেন, তাকে ডোনাল্ড লু বলেছেন; তারা হয়তো র‍্যাবের ওপর আরও নিষেধাজ্ঞা দিতেন। কিন্তু পরে তারা দেখেছেন, নিষেধাজ্ঞার পর র‍্যাব অনেক ভালো কাজ করেছে। এই যে মানবাধিকারের বিরাট উন্নতি, সে কারণে তারা আর নিষেধাজ্ঞা দেয়নি।

র‍্যাবের ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা কবে প্রত্যাহার হতে পারে, এ বিষয়ে লু কিছু জানিয়েছেন কি না, তা জানতে চাইলেন মন্ত্রী বলেন, ‘এ নিয়ে তার সঙ্গে কথা হয়নি। কারণ, এটা ওঠানোর বিষয়ে একটা আইনি পদ্ধতি রয়েছে। আমরা আইনি ভাবেই এগোচ্ছি। আশা করছি এতে র‍্যাবের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।’

প্রসঙ্গত, শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় দুদিনের সফরে ঢাকা এসেছিলেন ডোনাল্ড লু। সফরে বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে সরকারি ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাদা মতবিনিময় করেন তিনি।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/এসএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :