ব্রাজিলে দাঙ্গা: সেনা কমান্ডারকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট লুলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১১:৫৫ | প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২৩, ১১:২৪

ব্রাজিলে দাঙ্গার দুই সপ্তাহ পর প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দেশটির সেনাপ্রধানকে বরখাস্ত করেছেন। খবর বিবিসি।

জেনারেল জুলিও সিজার ডি আররুদা সাবেক রাষ্ট্রপতি বলসোনারোর ম্যান্ডেট শেষ হওয়ার ঠিক আগে ৩০ ডিসেম্বর থেকে এই দায়িত্বে ছিলেন।

প্রেসিডেন্ট লুলা বলেছেন, সশস্ত্র বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের সঙ্গে যোগসাজশ করেছে বলে সন্দেহ করছেন। তিনি সাম্প্রতিক দিনগুলোতে কয়েক ডজন সামরিক কর্মকর্তাকে বরখাস্ত করেছেন।

বলসোনারোর হাজার হাজার সমর্থক ৮ জানুয়ারি ব্রাসিলিয়াতে সরকারি ভবনে হামলা চালায়।

সহিংসতায় বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন এবং দাঙ্গাকারীরা তাদের পথে প্রবেশ করার পরে রাষ্ট্রপতির প্রাসাদ, কংগ্রেস এবং সুপ্রিম কোর্ট ভাঙচুর করা হয়েছিল। ব্রাজিলের ফেডারেল পুলিশ জানিয়েছে, সেদিন প্রায় ২০০০ জনকে আটক করা হয়েছিল। প্রায় ১২০০ জন এখনো গ্রেপ্তার আছে।

সেদিন কী ঘটেছে সুপ্রিম কোর্ট তা তদন্ত করছে এবং বলসোনারোকে তদন্তে অন্তর্ভুক্ত করেছে। প্রসিকিউটররা বলেছেন, অতিডানপন্থী সাবেক নেতা গত বছরের রাষ্ট্রপতি নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তুলে এমন একটি ভিডিও পোস্ট করার পরে দাঙ্গায় উসকানি দিয়ে থাকতে পারে।

তিনি তার সমর্থকদের দ্বারা বিদ্রোহে জড়িত থাকার দায় অস্বীকার করেছেন।

জেনারেল আররুদার স্থলাভিষিক্ত হচ্ছেন প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সামরিক কমান্ডার জেনারেল টমাস রিবেইরো পাইভা। তিনি এই সপ্তাহের শুরুতে রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল মেনে নিতে সৈন্যদের আহ্বান জানিয়ে একটি বক্তৃতা দিয়েছেন।

অক্টোবরের নির্বাচনে জালিয়াতির অভিযোগ ছিল বিক্ষোভে জড়িত অনেক বলসোনারো সমর্থকদের জন্য চালিকাশক্তি। রাষ্ট্রপতি লুলা, যিনি ২০১৭ সালে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন এবং তার দোষী সাব্যস্ত হওয়ার আগে কারাগারে সময় কাটিয়েছিলেন, তিনি আবার ক্ষমতায় এসেছেন বলেও অনেকে ক্ষুব্ধ ছিলেন।

শুক্রবার ব্রাজিলের প্রতিরক্ষা মন্ত্রী জোসে মুসিও বলেছেন, দেশের ভবিষ্যতের দিকে মনোনিবেশ করার সময় এসেছে। তিনি আরও বলেন, একটি প্রতিষ্ঠান হিসেবে সেনাবাহিনী দাঙ্গায় জড়িত ছিল না।

জাইর বলসোনারো এখন ফ্লোরিডায় রয়েছেন। রাষ্ট্রপতি লুলার অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকার করার পর থেকে সেখানে তিনি।

(ঢাকাটাইমস/২২জানুয়ারি/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :