ফেরদৌসির শাহনামা নিয়ে বইমেলায় ড. মোহাম্মদ আবুল বাশার

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৭

অমর একুশে গ্রন্থমেলায় তিন খন্ডে প্রকাশিত হয়েছে ড. মোহাম্মদ আবুল বাশারের ফেরদৌসির শাহনামা। বইটি প্রকাশ করেছে ইন্তিমান প্রকাশন। এবারের বইমেলায় যার স্টল নং ২৫৯-২৬১।

বইটি সম্পর্কে ড. মোহাম্মদ আবুল বাশার বলেন, মহাকাব্য শাহনামা পারস্যের মহাকবি আবুল কাসেম ফেরদৌসির অমর কীর্তি। ফারসি কবি দাকিকির হাতে শুরু হওয়া এ মহাকাব্যটি ফেরদৌসি পূর্ণতা দান করেন। তিনি দীর্ঘ ত্রিশ বছর ধরে প্রায় ৬০ হাজার শ্লোকে এ মহাকাব্য রচনা করেন। এতে প্রাচীন ইরানের তিন হাজার আটশত চুয়াত্তর বছরের ইতিহাস, কিংবদন্তি ও লোককথার বিবরণ পাওয়া যায়। শাহনামা, দীর্ঘ এ সময়ে ইরানের উনচল্লিশটি রাজবংশের অসংখ্য রাজা-বাদশাহ, সৈন্য সামন্ত ও যুদ্ধ বিগ্রহের বীরত্বপূর্ণ ঘটনার সাবলীল বর্ণনা। এছাড়া যুগে যুগে প্রেম-ভালোবাসা, নির্মম-নিষ্ঠুরতার পাশাপাশি এতদঞ্চলের সাহিত্য-সংস্কৃতি, জীবন দর্শন সম্পর্কে আলোকপাত করা হয়েছে। ইরানের কবি-সাহিত্যিক, গল্পকার ও চিত্রশিল্পীগণ গদ্য, পদ্য ও চিত্রের মাধ্যমে শাহনামা চৰ্চা করে আসছেন; যা বর্তমানে অব্যাহত রয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশেও বিভিন্ন আঙ্গিকে শাহনামার চর্চা লক্ষ করা যায়।

তিনি বলেন, শাহনামার বিখ্যাত কিছু গল্প নির্বাচন করে তিন খণ্ডে গদ্য গল্পাকারে ফেরদৌসির শাহনামা শিরোনামে পাঠকদের জন্য উপস্থাপন করা হয়েছে। এটি পাঠ করে যেকোন পাঠক ঐতিহাসিক গল্পগুলোকে শাহনামায় বিবৃত চরিত্রের নামকরণে সহজে আত্মস্থ করতে পারবে। পাশাপাশি দীর্ঘ সাড়ে তিন হাজার বছরের পারস্য সভ্যতার নানাদিক সম্পর্কে একটি চিত্র কল্পনার দৃষ্টিতে ভেসে উঠবে ।

ফেরদৌসির শাহনামার প্রথম খণ্ডে শাহনামার ৫টি গল্প গদ্যাকারে রূপান্তর করা হয়েছে। এর প্রথম গল্পে ইরানের জনসাধারণের উপর বাদশাহ জোহাকের নির্মম ও নিষ্ঠুরতার বর্ণনা, দ্বিতীয় গল্পে বাদশাহ ফারিদুনের প্রধান সেনাপতি সামের যুদ্ধ জয়ের বীরত্ব গাঁথা ইতিহাস এবং তার সন্তান যালকে সি-মোর্গ নামক পাখি কর্তৃক লালন পালনের কাহিনী, তৃতীয় গল্পে সামের পুত্র যাল এবং জোহাকের উত্তরসূরী রুদাবের প্রেমকাহিনী, চতুর্থ গল্পে তুরানের বিরুদ্ধে মহাবীর এসফান্দিয়ারের তুরান বিজয় কাহিনী ও পঞ্চম গল্পে মহাবীর রুস্তম ও এসফান্দিয়ারের সাথে সংঘটিত ঐতিহাসিক যুদ্ধের বর্ণনা করা হয়েছে।

দ্বিতীয় খণ্ডে শাহনামার ৩টি গল্প গদ্যাকারে রূপান্তর করা হয়েছে। এর প্রথম গল্পে তুরানের প্রধান সেনাপতি পিরানের কন্যা জারিরের সাথে সিয়াউশের বিয়ে হলে তাদের সন্তান ফরোদের মর্মান্তিক হত্যাকান্ডের বর্ণনা, দ্বিতীয় গল্পে ইরানের সেনাপতি গিয়োর সন্তান বিজন ও তুরানের বাদশাহ আফরাসিয়াবের কন্যা মানিজের প্রেমকাহিনী ও তৃতীয় গল্পে বাদশাহ বাহরাম ও তার বোন গোরদিয়ে- এর জীবনমূখী কাহিনী বর্ণনা করা হয়েছে।

তৃতীয় খণ্ডে শাহনামার ৩টি গল্প গদ্যাকারে রূপান্তর করা হয়েছে। এর প্রথম গল্পে মহাবীর রুস্তমের সন্তান সোহরাবের ইরান অভিযানের সময় সেফিদ দুর্গের সেনাপতি গোজদাহমের কন্যা গোর্দআফরিদের প্রেমকাহিনী, দ্বিতীয় গল্পে মহাবীর রুস্তম ও তার সন্তান সোহরাবের সাথে সংঘটিত ঐতিহাসিক যুদ্ধের বর্ণনা ও তৃতীয় গল্পে ইরানের ভাগ্য বিড়ম্বিত রাজকুমার সিয়াউশের জীবনের উত্থান পতনের কাহিনী বিধৃত হয়েছে।

(ঢাকাটাইমস/০৭ফেব্রুয়ারি/এসকে)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :