বইমেলায় প্রথমবার ‘বিআইআইএসএস’-এর স্টল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০১ মার্চ ২০২৩, ১৩:৫৫ | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:০৮

অমর একুশে বইমেলায় প্রথমবারের মতো স্টল বরাদ্দ নিয়েছে রাষ্ট্রীয় স্বায়ত্তশাসিত জাতীয় গবেষণা ইনস্টিটিউট ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ বা বিআইআইএসএস। বইমেলার বাংলা একাডেমি অংশে অবস্থিত প্রতিষ্ঠানটির স্টল নম্বর ৭৪৩ ও ৭৪৪।

বিআইআইএসএস-এর স্টলে পাওয়া যাচ্ছে এই ইনস্টিটিউট থেকে প্রকাশিত বই Bangabandhu and Bangladesh- An Epic of a Nation’s Emaergence and Emancipation, South Asia Human Security Series `Pakistan-Haunting Shadows of Human Security, Human Security in India, Women And Human Security in South Asia’ সহ অসংখ্য গবেষণাধর্মী বই। যার সবগুলোই ইংরেজিতে লেখা।

সরেজমিনে বিআইআইএসএস-এর স্টল ঘুরে দেখা গেছে, সেখানে বইপ্রেমী মানুষের ভীড় চোখে পড়ার মতো। বইমেলায় প্রথমবার হিসেবে বই বিক্রিও আশাব্যাঞ্জক। বিশেষ করে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের বেশি দেখা গেল সেখানে, যারা বিভিন্ন বিষয়ের উপর গবেষণা করছেন। কারণ, বিআইআইএসএস-এর স্টলের অধিকাংশ বই-ই গবেষণামূলক।

স্টলের দায়িত্বে থাকা বিআইআইএসএস-এর লাইব্রেরি অ্যান্ড ডকুমেন্ট বিভাগের সহকারী পরিচালক মো. ইমদাদুল ইসলাম ঢাকা টাইমসকে বলেন, ‘ভালো লাগছে বইমেলায় প্রথমবার আমাদের স্টল বরাদ্দ পেয়ে। এত বছর তো বই কেনার জন্য মেলায় এসেছি, এবার স্টলে সময় দিচ্ছি, দর্শনার্থীদের সঙ্গে কথা বলছি, বই বিক্রি করছি। এ এক অন্যরকম অভিজ্ঞতা। এখন থেকে প্রতি বছরই বইমেলায় আমাদের স্টল থাকবে, আমিও থাকব।’

প্রসঙ্গত, রাজধানীর ইস্কাটনে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ- বিআইআইএসএস এমন একটি রাষ্ট্রীয় স্বায়ত্তশাসিত জাতীয় গবেষণা ইনস্টিটিউট, যেটি কিনা একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশে নিরাপত্তা ও কৌশলগত বিষয়ে গবেষণা পরিচালনা করে আসছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকা বিআইআইএসএস প্রতিষ্ঠিত হয় ১৯৭৮ সালে। এই গবেষণা ইনস্টিটিউটের চেয়ারম্যান হিসেবে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। এছাড়া প্রতিষ্ঠানটির বর্তমান মহাপরিচালক হলেন মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন।

(ঢাকাটাইমস/৮ফেব্রুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বইমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বইমেলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :