প্রশাসনের তিন পদে পদোন্নতি দিতে যাচ্ছে সরকার, বিবেচনায় তিন শতাধিক যুগ্ম সচিব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৫৬ | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২২:৩৯

প্রশাসনে অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব ও উপসচিব পদে পদোন্নতি দিতে যাচ্ছে সরকার। প্রথম পর্যায়ে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হবে। এজন্য বিভিন্ন ব্যাচের তিন শতাধিক কর্মকর্তাকে এই পদে পদোন্নতির জন্য বিবেচনায় আনা হচ্ছে। ইতোমধ্যে সরকারের উচ্চ পর্যায় থেকে এ বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভা অনুষ্ঠিত হচ্ছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র আরও জানায়, এরই মধ্যে পদোন্নতিযোগ্য প্রত্যেক অতিরিক্ত সচিবের পারিবারিক, ব্যক্তিগত ও কর্মজীবনের তথ্য জেলা প্রশাসন ও দুটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। এসএসবি তাদের সব নথিপত্র আলাদাভাবে পর্যালোচনা করবে। সে ক্ষেত্রে তাদের কর্মজীবনের প্রয়োজনীয় নম্বর, শৃঙ্খলা, দুর্নীতির বিষয়সহ সামগ্রিক বিষয় পর্যালোচনা করে বিবেচনায় আনা হবে।

সূত্র জানায়, যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতিতে নিয়মিত হিসেবে ১৭তম ব্যাচকে বিবেচনায় আনা হচ্ছে। প্রশাসন ক্যাডারের পাশাপাশি অন্যান্য ক্যাডার থেকে প্রশাসনে আসা উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হবে। এ ছাড়া অতীতে যোগ্যতা থাকা সত্ত্বেও পদোন্নতিবঞ্চিত হয়েছিলেন এমন বিভিন্ন ব্যাচের বেশ কিছু সংখ্যক কর্মকর্তাকেও পদোন্নতির জন্য বিবেচনায় আনা হতে পারে।

এবারের যুগ্ম সচিব পদমর্যাদার ৩১২ জন যোগ্য কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদোন্নতির বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে নিয়মিত ১৭তম ব্যাচের রয়েছে ৮৩ জন কর্মকর্তা। বিভিন্ন সময়ে পদোন্নতিবঞ্চিত (লেফট আউট) ৭ম ব্যাচের ২ জন, নবম ব্যাচের ১০ জন, দশম ব্যাচের ১৬ জন এগারোতম ব্যাচের ৩৭ জন, ১৩তম ব্যাচের ৫৩ জন, ১৫ তম ব্যাচের ৪১ জনসহ ২৬১ জন এবং অন্যান্য ক্যাডারের রয়েছে ৫১ জন কর্মকর্তা। এর আগে গত বছরের ৬ এপ্রিল ৯৪ জন যুগ্ম সচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়া হয়েছিল।

(ঢাকাটাইমস/০৯ফেব্রুয়ারি/আরকেএইচ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

মুসলিম উম্মাহর একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে: পররাষ্ট্রমন্ত্রী

উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি: স্থানীয় সরকারমন্ত্রী

ভাঙ্গা থেকে পায়রা পর্যন্ত এলিভেটেড রেললাইন হবে: রেলমন্ত্রী

সাবেক অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আলীর জানাজা বাদ আসর সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে

কারখানা বন্ধের প্রতিবাদ: বনানীতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, চলাচলে ভোগান্তি

আজ আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা

আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, জানুন কোন রুটে কত

এখনই মিলছে না মুক্তি, আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস

লিফট কিনতে ফিনল্যান্ড যাচ্ছেন ঢাবির উপ-উপাচার্য!

আজ খুলছে স্কুল-মাদরাসা, ২৫ জেলায় বন্ধ

এই বিভাগের সব খবর

শিরোনাম :