ভাষা শহীদ আবদুল জব্বারের বাড়িতে মানুষের ঢল

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৮

জাতিসংঘের তথ্যমতে পৃথিবীতে ৭ হাজার ২১১টি ভাষার অস্তিত্ব রয়েছে। বিস্ময়কর বিষয় এতোসব ভাষার মধ্যে কেবল একটি ভাষাকে হত্যার চেষ্টা করা হয়েছে। সেই একটি মাত্র ভাষা হচ্ছে বাংলা ভাষা। ফলে বাংলাদেশের মানুষ সঙ্গে সঙ্গে বিক্ষোভে ফেটে পড়ল। এ বিক্ষোভ ছড়িয়ে পড়ল ছাপ্পান্ন হাজার বর্গমাইলে। জেলা, থানা, মহল্লা সর্বত্র একটিই স্লোগান রাষ্ট্রভাষা বাংলা চাই। এ স্লোগান ময়মনসিংহ জেলায় আরো গতিসমৃদ্ধ হলো শহীদ আব্দুল জব্বারের রক্তের উৎসাহে। শহীদ আব্দুল জব্বারের বাড়ি ময়মনসিংহের বীর প্রসবা মাটি গফরগাঁও উপজেলার পাঁচুয়া তথা জব্বার নগর গ্রামে।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সবার সব পথ এসে মিলে যায় এক অভিন্ন গন্তব্যে শহীদ মিনারে। হাতে হাতে ফুলের স্তবক, কণ্ঠে চির অম্লান সেই গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/ আমি কি ভুলিতে পারি’ গেয়ে ধীর পায়ে এগিয়ে যান আবালবৃদ্ধবনিতা। ভাষাশহীদদের প্রতি নিবেদিত শ্রদ্ধার ফুলে ফুলে ঢেকে যায় শহীদ মিনারের বেদি। মাতৃভাষার জন্য যারা জীবন দিয়েছেন তাদের একজন ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাঁচুয়া গ্রামের শহীদ আবদুল জব্বার।

সোমবার একুশের প্রথম প্রহরে ভাষা শহীদ আবদুল জব্বারের বাড়িতে স্থাপিত কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের বাড়ি সংলগ্ন উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় এমপির পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আশরাফ উদ্দিন বাদল ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম, পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবিদুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, এরপর একে একে গফরগাঁও প্রেসক্লাবসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিক সংগঠন, স্কুল-কলেজ, সাহিত্য-সাংস্কৃতিক সংগঠন সমূহ এবং সর্বস্তরের হাজারো জনতা পুষ্পার্ঘ অর্পণ করে।

মঙ্গলবার সকালে ভাষা শহীদের গ্রাম জব্বার নগরের বিভিন্ন রাস্তায় প্রভাত ফেরি করে উপজেলার বিভিন্ন অঞ্চল থেকে প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের হাজার হাজার ছাত্র-ছাত্রী, শিক্ষক, শিক্ষিকা শহীদ মিনারে উপস্থিত হয়ে শহীদ বেদিতে পুস্পস্তবক অর্পন করে।

উপজেলা প্রশাসন ভাষা শহীদ আব্দুল জব্বার স্মৃতি গ্রন্থাগার ও জাদুঘর প্রাঙ্গণে ভাষা সৈনিকদের সম্মাননা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আবিদুর রহমান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে, মুক্তপায়রা খেলাঘর আসর, শিকদার সঙ্গীত একাডেমি ও সূর্যসারথি খেলাঘর আসরের শিল্পীরা।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :