দুরন্ত বিপ্লবের কথা মনে আছে? তার বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫৮ | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৪
প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার গণভবনে সাবেক ছাত্রলীগ ও আওয়ামী লীগ নেতা প্রয়াত দুরন্ত বিপ্লব রচিত ‘বঙ্গবন্ধু ভালোবাসার অপর নাম’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

দুরন্ত বিপ্লব রচিত ‘বঙ্গবন্ধু ভালোবাসার নাম’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস জানান, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে রবিবার এ অনুষ্ঠানে প্রয়াত দুরন্ত বিপ্লবের মা রোকেয়া আক্তার খাতুন, তার ভাই দুর্জয় বিপ্লব ও বোন শাশ্বতী বিপ্লব উপস্থিত ছিলেন।

কে দুরন্ত বিপ্লব

দুরন্ত বিপ্লব নেত্রকোনা জেলার পূর্বধলার ছোট ইলাশপুরের মৃত আব্দুল মান্নানের ছেলে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লব আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য ছিলেন।

দুরন্ত বিপ্লব গত বছরের ৭ নভেম্বর ঢাকার কেরানীগঞ্জে নিজ খামার থেকে বের হয়ওয়ার পর নিখোঁজ হন। এরপর থেকেই তার মোবাইল বন্ধ ছিল। ১২ নভেম্বর বুড়িগঙ্গার পানগাঁও এলাকায় তার মরদেহ পাওয়া যায়।

কীভাবে মারা গেছেন দুরন্ত বিপ্লব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক দুরন্ত বিপ্লব (৫১) লঞ্চের ধাক্কায় নৌকাডুবিতে মারা গেছেন বলে দাবি করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

ঢাকা জেলার পুলিশ সুপার শাফিন মাহমুদ বলছেন, গত ১৯ নভেম্বর বলেছিলেন, ‘দুরন্ত বিপ্লব খুন হননি, লঞ্চের ধাক্কায় মারা গেছেন। পিবিআইয়ের ছায়া তদন্তে এমনটাই জানা গেছে।’

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) ও পিবিআইয়ের ভাষ্য, প্রাথমিক তদন্তে উঠে এসেছে-মর্নিং সান-৫ নামে একটি লঞ্চের ধাক্কায় দুরন্ত বিপ্লব যে নৌকা করে নদী পার হচ্ছিলেন সেটি ডুবে যায়। নৌকা ডুবে যাওয়ার ঘটনাতেই দুরন্ত বিপ্লবের মৃত্যু হয়েছে। তাকে কেউ হত্যা করেনি। বিভিন্ন সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে তারা এ তথ্য পেয়েছেন বলে দাবি করেছেন।

গোয়েন্দা সূত্র বলছে, ৭ নভেম্বর বিকেল ৪টা ৫৫ মিনিটে জিঞ্জিরা ফেরিঘাটে যান দুরন্ত বিপ্লব। ফেরিঘাট থেকে হেঁটে তিনি বটতলা ঘাটের দিকে আসেন। বটতলা ঘাট থেকে পূর্বপরিচিত মাঝি শামসুর (৬৫) নৌকায় ওঠেন। ওই নৌকা দিয়ে সোয়ারীঘাট যাচ্ছিলেন দুরন্ত বিপ্লব। নৌকাটি ৫টা ২৯ মিনিটে বুড়িগঙ্গার দুই তৃতীয়াংশ জায়গায় এলে মর্নিং সান-৫ নামের একটি লঞ্চ সেটিকে ধাক্কা দেয়, যাতে দুরন্ত বিপ্লব পানিতে পড়ে নিখোঁজ হন।

পুলিশের দাবি, নৌকা ডুবির পর মাঝি শামসু পালিয়ে যান। পরে তাকে ফরিদপুরের বাড়ি থেকে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি নৌকা ডুবির কথাই বলেছেন। তার তথ্যের ওপর ভিত্তি করে ডুবে যাওয়া নৌকা থেকে দুরন্তের একটি জুতা উদ্ধার করা হয়েছে।

এ ঘটনায় মর্নিং সান-৫ লঞ্চের কয়েকজনকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তাদেরকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদও করা হয়েছে।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :